জঙ্গি দমনে পাকিস্তানকে ‘অর্থবহ পদক্ষেপ’ করার হুঁশিয়ারি আমেরিকার

আজ রাশিয়া-ভারত-চিন ত্রিদেশীয় বিদেশমন্ত্রীদের বৈঠকে চিনে রয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে পুলওয়ামায় নাশকতা হামলায় পাকিস্তানের ভূমিকা তুলে ধরেন তিনি

Updated By: Feb 27, 2019, 11:55 AM IST
জঙ্গি দমনে পাকিস্তানকে ‘অর্থবহ পদক্ষেপ’ করার হুঁশিয়ারি আমেরিকার
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: পাশে থাকা তো দূর আমেরিকার কাছে কার্যত ধমক খেল পাকিস্তান। পাক বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশিকে ফোন করে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে জানানো হয়, পাক মাটিতে জঙ্গি দমনে দ্রুত ‘মিনিংফুল অ্যাকশন’ নিক ইসলামাবাদ। পাশাপাশি, ভারত এবং পাকিস্তানকে সংযম দেখানোর বার্তা দেওয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশসচিব এক বিবৃতিতে বলেন, ফোনে ভারত ও পাকিস্তানের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। সরাসরি আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্থিতিশীল রাখার আর্জি করা হয়েছে দু’পক্ষকে। কোনওভাবেই সামরিক প্রত্যাঘাতে না যাওয়ার অনুরোধ জানানো হয় আমেরিকার তরফে। চিনও একই বার্তা দিয়েছে মঙ্গলবার। দক্ষিণ এশিয়ার অন্যতম দুই পরমাণু শক্তিধর রাষ্ট্রের পারস্পরিক উত্তেজনায় চিন্তার ভাঁজ পড়েছে চিন এবং আমেরিকার।

আরও পড়ুন- ভিডিয়ো: ভারতের প্রত্যাঘাতে বাচ্চা ছেলের মতো আচরণ আতঙ্কিত পাক প্রধানমন্ত্রীর

মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও ফোনে কথা বলেন পাক বিদেশমন্ত্রী কুরেশির সঙ্গেও। তাঁর কথায়, সেনা হামলা করে উত্তেজনা না বাড়ানোর নির্দেশ দেওয়া হয় পাকিস্তানকে। পাশাপাশি, তাদের মাটিতে সব রকমের নাশকতামূলক কাজকর্ম বন্ধ করার হুমকিও দেওয়া হয়। ভারতীয় বায়ুসেনার সার্জিক্যাল স্ট্রাইকের পর নিয়ন্ত্রণরেখা লঙ্ঘনের অভিযোগ এনে আন্তর্জাতিক মঞ্চে নয়াদিল্লির বিরুদ্ধে পদক্ষেপ করার কথা জানায় পাকিস্তান।

তবে, আজ রাশিয়া-ভারত-চিন ত্রিদেশীয় বিদেশমন্ত্রীদের বৈঠকে চিনে রয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে পুলওয়ামায় নাশকতা হামলায় পাকিস্তানের ভূমিকা তুলে ধরেন তিনি। তিনি বলেন, “আমি যে সময় চিন সফর করছি, সে সময় সন্ত্রাসে জর্জরিত ভারত দুঃখে, ক্ষোভে ফুঁসছে। জম্মু-কাশ্মীরে ন্যাক্কারজনকভাবে জঙ্গি হামলা চালানো হয়।” সুষমা স্বরাজ গতকালের বায়ুসেনা হামলার প্রসঙ্গ টেনে বলেন, জঙ্গি দমনে পাকিস্তানকে বারংবার সতর্ক করা হয়। কিন্তু পাক মাটিতে জইশের অস্তিত্ব অস্বীকার করে ইসলামাবাদ। বাধ্য হয়েই সন্ত্রাস দমনে পদক্ষেপ করেছে ভারত।

আরও পড়ুন- বাধ্য হয়েই পাক মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক, চিনকে জানালেন সুষমা স্বরাজ

উল্লেখ্য, গতকাল নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে খাইবার পাখতুনখোয়া বালাকোটে জইশের সবচেয়ে বড় জঙ্গি ঘাঁটি উড়িয়ে দেয় বায়ুসেনার ১২ টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান। প্রায় এক হাজার কেজি বোমা ফেলা হয়। পাশাপাশি পাক অধিকৃত কাশ্মীরের দু’জায়গায় হামালা চালানো হয়। ভারতের দাবি, বায়ুসেনার এই অভিযান সফল হয়েছে। কমপক্ষে ৩০০ জইশ জঙ্গি-সহ মাসুদ ঘনিষ্ঠ বেশ কয়েক জন কম্যান্ডারের মৃত্যু হয়।   

.