বায়ুসেনার পাইলটকে নিয়ে কী সিদ্ধান্ত; শীঘ্রই ঘোষণা, জানাল পাকিস্তান

পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুহাম্মাদ ফাইসাল পাক সংবাদমাধ্যমে বলেন, ভারতীয় বায়ুসেনার পাইলট ভালো আছেন

Updated By: Feb 28, 2019, 03:45 PM IST
বায়ুসেনার পাইলটকে নিয়ে কী সিদ্ধান্ত; শীঘ্রই ঘোষণা, জানাল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবারও ভারতের আকাশসীমা লঙ্ঘন করার চেষ্টা করেছে পাক যুদ্ধবিমান। এর মধ্যেই ভারতের চাপে কোণঠাসা পাকিস্তান। এই চাপ এতটাই যে পাক হেফাজতে থাকা বায়ুসেনার পাইলটকে ফেরত পাঠানোর ব্যাপারে মুখ খুলে বাধ্য হল ইসলামাবাদ।

আরও পড়ুন-নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনীকে চূড়ান্ত সতর্ক থাকতে নির্দেশ কেন্দ্রের

বৃহস্পতিবার, পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুহাম্মাদ ফাইসাল পাক সংবাদমাধ্যমে বলেন, ভারতীয় বায়ুসেনার পাইলট ভালো আছেন। তাকে নিয়ে কী করা হবে সেই সিদ্ধান্ত কয়েক দিনের মধ্যেই নেওয়া হবে।

পাক মুখপাত্র বলেন, ভারত তাদের পাইলটের ব্যাপারে পাকিস্তানকে জানিয়েছে। কয়েক দিনের মধ্যেই ঠিক করে ফেলা হবে তাঁর ওপরে জেনেভা কনভেনশনের কোন ধারা লাগু করা হবে। তাকে যুদ্ধবন্দি হিসেবে ঘোষণা করা হবে কিনা তা কয়েক দিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, জেনেভা কনভেনশন অনুযায়ী বায়ুসেনার ওই পাইলটকে যুদ্ধবন্দি হিসেবে ঘোষণা না করলেও তাকে ভারতের কাছে ফেরত দিতে বাধ্য ইমরান খান সরকার। হেফাজনে থাকা বিরোধী সেনা বা সাধারণ নাগরিকের কোনও শারীরিক ক্ষতি, তার সঙ্গে দুর্বাব্যহার করা যাবে না। পাশাপাশি তাকে তাঁর দেশে দ্রুত ফেরাতে হবে।

আরও পড়ুন-বিজেপিতে যোগ দেওয়ার পর ফের জঙ্গলমহলে ভারতী ঘোষ

এদিকে, ভারতের আকাশসীমা লঙ্ঘন প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র বলেন, বায়ুসেনার ওই পাইলটের সঙ্গে খারাপ ব্যবহার করেছে পাক সেনা। এটি জেনেভা কনভেনশনের পরিপন্থী। তবে আমরা বিশ্বাস করি পাক সেনা সরাসরি জইশকে সাহায্য করছে। জইশ নেতা মাসুদ আজহারকে সেনা নিরাপত্তায় রাখা হয়েছে।

.