শার্লে এবদোয় হামলাকারী ২ জঙ্গি পুলিসের গুলিতে নিহত, মৃত আরও এক জঙ্গিও, প্রাণ গেল ৪ পণবন্দীর

পুলিসের গুলিতে অবশেষে মৃত্যু হল শার্লে এবদোর অফিসে হামলাকারী দুই জঙ্গির। যে ছাপাখানায় এই ২ জঙ্গিরা আশ্রয় নিয়েছিল সেখানে অভিযান চালায় পুলিস। উদ্ধার করা গেছে এই দুই জঙ্গি ভাইয়ের কবলে থাকা এক পণবন্দীকে। পত্রিকা দফতরে হামলায় যুক্ত জঙ্গিদের ছবি আগেই প্যারিসের পুলিস। একটি গাড়িতে চেপে পালানোর চেষ্টা করে  ওই দুই জঙ্গি।  গাড়িটিকে  ধাওয়া করে পুলিস। গাড়ি থামিয়ে  তল্লাসির চেষ্টা করতেই পুলিসকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। চলে গুলির লডাই। শেষপর্যন্ত উত্তর পূর্ব শহরতলির একটি ছাপাখানায় আশ্রয় নেয় দুই জঙ্গি। সেখানে একজনকে পণবন্দি করে পুলিসকে বিপাকে ফেলে তারা। গোটা এলাকা ঘিরে রাখে পুলিস। চলে কপ্টারে নজরদারি। এলাকার জনগণকে বাইরে বেরতে নিষেধ করেছেন পুলিসকর্তারা।

Updated By: Jan 9, 2015, 11:39 PM IST
শার্লে এবদোয় হামলাকারী ২ জঙ্গি পুলিসের গুলিতে নিহত, মৃত আরও এক জঙ্গিও, প্রাণ গেল ৪ পণবন্দীর

প্যারিস: পুলিসের গুলিতে অবশেষে মৃত্যু হল শার্লে এবদোর অফিসে হামলাকারী দুই জঙ্গির। যে ছাপাখানায় এই ২ জঙ্গিরা আশ্রয় নিয়েছিল সেখানে অভিযান চালায় পুলিস। উদ্ধার করা গেছে এই দুই জঙ্গি ভাইয়ের কবলে থাকা এক পণবন্দীকে।

পত্রিকা দফতরে হামলায় যুক্ত জঙ্গিদের ছবি আগেই প্যারিসের পুলিস। একটি গাড়িতে চেপে পালানোর চেষ্টা করে  ওই দুই জঙ্গি।  গাড়িটিকে  ধাওয়া করে পুলিস। গাড়ি থামিয়ে  তল্লাসির চেষ্টা করতেই পুলিসকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। চলে গুলির লডাই। শেষপর্যন্ত উত্তর পূর্ব শহরতলির একটি ছাপাখানায় আশ্রয় নেয় দুই জঙ্গি। সেখানে একজনকে পণবন্দি করে পুলিসকে বিপাকে ফেলে তারা। গোটা এলাকা ঘিরে রাখে পুলিস। চলে কপ্টারে নজরদারি। এলাকার জনগণকে বাইরে বেরতে নিষেধ করেছেন পুলিসকর্তারা।

সন্ত্রাসবাদী  হামলার আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে প্যারিসকে।  আজও এক জঙ্গির গুলিতে মৃত্যু হয়েছে দুজনের।  একটি সুপার মার্কেটে ঢুকে পড়ে ৫ জনকে পণবন্দি করে রাখে ওই জঙ্গি। শেষ খবর পাওয়া পর্যন্ত তৃতীয় জঙ্গিও পুলিসের গুলিতে মৃত। মিডিয়া সূত্রে খবর মারা গেছেন ৪ পণবন্দীও।

জঙ্গি হানার জেরে থমথমে প্যারিস। বুধবার ব্যঙ্গ পত্রিকা শার্লি এবদোর দফতরে আচমকা জঙ্গি হামলার ঘটনায় থমকে গিয়েছিল গোটা শহর। সেখানে বারো জনের মৃত্যুর রেশ না কাটতেই বৃহস্পতিবার পুলিসের ওপর হামলা চালায় জঙ্গিরা। এক মহিলা পুলিসকর্মীর মৃত্যু হয়।

পত্রিকা দফতরে হামলায় যুক্ত জঙ্গিদের ছবি ইতিমধ্যেই প্রকাশ করেছে প্যারিসের পুলিস। একটি গাড়িতে চেপে পালানোর চেষ্টা করছে  ওই দুই জঙ্গি, এই সন্দেহে  এদিন গাড়িটিকে  ধাওয়া করে পুলিস। গাড়ি থামিয়ে  তল্লাসির চেষ্টা করতেই পুলিসকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। চলে গুলির লডাই। শেষপর্যন্ত উত্তর পূর্ব শহরতলির একটি ছাপাখানায় আশ্রয় নেয় দুই জঙ্গি। সেখানে একজনকে পণবন্দি করে পুলিসকে বিপাকে ফেলেছে তারা। গোটা এলাকা ঘিরে রেখেছে পুলিস। চলছে কপ্টারে নজরদারি। এলাকার জনগণকে বাইরে বেরতে নিষেধ করেছেন পুলিসকর্তারা।

অন্যদিকে এই ঘটনার কয়েকঘণ্টা পরেই পূর্ব প্যারিসের একটি সুপারমার্কেটে হামলা চালায় এক বন্দুকবাজ। পুলিস ওই মার্কেট ঘিরে রাখলেও বুলেট প্রুফ জ্যাকেট পরা জঙ্গিকে বাগে আনতে পারেনি। উল্টে সে-ই গুলি চালিয়ে খুন করে দুজনকে।  আরও পাঁচজনকে পণবন্দি করে আপাতত পুলিসকে চাপে রাখতে চায় সে। এই  তিন জঙ্গির মধ্যে যোগাযোগ রয়েছে বলে পুলিসের সন্দেহ। জঙ্গি হামলায় পরপর মৃত্যুর ঘটনায় শুক্রবার ফরাসি প্রেসিডেন্টকে টেলিফোন করে সমবেদনা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সন্ত্রাস রুখতে যৌথ কর্মসূচির ওপরও জোর দেন তিনি।

 

.