সন্ত্রাসের ৪ দিন- আতঙ্কের প্যারিস

সন্ত্রাসে বিধ্বস্ত প্যারিস। কয়েকদিনের ভিতরেই আমূল বদলে গেছে প্যারিসবাসীদের জীবন। সন্ত্রাস দমনে কড়া বার্তা ফ্রান্স প্রেসিডেন্টের। শোক জানিয়েছেন ওবামা। সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ভারত।

Updated By: Jan 10, 2015, 11:03 AM IST
সন্ত্রাসের ৪ দিন- আতঙ্কের প্যারিস

প্যারিস: সন্ত্রাসে বিধ্বস্ত প্যারিস। কয়েকদিনের ভিতরেই আমূল বদলে গেছে প্যারিসবাসীদের জীবন। সন্ত্রাস দমনে কড়া বার্তা ফ্রান্স প্রেসিডেন্টের। শোক জানিয়েছেন ওবামা। সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ভারত।

বুধবার সকাল ১১:৩০
প্যারিসে ব্যঙ্গ পত্রিকা শার্লি এবদোর  পত্রিকা দফতরে ঢুকে পড়ে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে দুই হামলাকারী। পাল্টা জবাব দেন নিরাপত্তারক্ষীরা। বেশ কিছুক্ষণ গুলির লড়াই চলে দুপক্ষের মধ্যে।বন্দুকবাজদের হানায় মৃত্যু হয় দশজন সাংবাদিক সহ  দুই পুলিসকর্মীর। হামলায় আহত দশজন।   একটি ছিনতাই করা গাড়িতে চেপে এসে হামলা চালায় তারা।  পরে ছিনতাই করা গাড়িতে চেপেই উধাও হয় তারা।  প্রতিবাদে রাস্তায় নামেন প্যারিসের কয়েক হাজার মানুষ

বৃহস্পতিবার সকাল
ফের জঙ্গি নিশানায় ফ্রান্স।  দক্ষিণ প্যারিসে বুলেটপ্রুফ জ্যাকেট পরে এক বন্দুকবাজ পুলিসকর্মীদের ওপর হামলা চালায়। গুলিবিদ্ধ হয়ে  এক  মহিলা পুলিসকর্মীর মৃত্যু হয়। জখম হন আর এক পুলিসকর্মী। এই ঘটনায় এক সন্দেহভাজনকে আটক করেছে পুলিস। ফ্রান্সের লিওঁ শহরেও একটি রেস্তরাঁয় বিস্ফোরণের ঘটনা ঘটে।   প্যারিসের বেশ কয়েকটি মসজিদে গ্রেনেড হামলা হয়।

শুক্রবার সকাল
একটি গাড়িতে চেপে পালানোর চেষ্টা করছে  ওই দুই জঙ্গি, এই সন্দেহে  এদিন গাড়িটিকে  ধাওয়া করে পুলিস। গাড়ি থামিয়ে  তল্লাসির চেষ্টা করতেই পুলিসকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। চলে গুলির লডাই। শেষপর্যন্ত উত্তর পূর্ব শহরতলির একটি ছাপাখানায় আশ্রয় নেয় দুই জঙ্গি।   পণ বন্দি করে  একজনকে। অভিযান শুরু করে ফ্রান্সের স্পেশাল ফোর্স।  । পুলিসের গুলিতে মৃত্যু হয় শার্লি এবদো দফতরে হামলায় অভিযুক্ত  দুই জঙ্গির।

অন্যদিকে আর এক জঙ্গি সুপার মার্কেটের একটি দোকানে  ঢুকে পড়ে এক মহিলা সহ চার শিশুকে পণবন্দি করে ।সূত্রের খবর রাতেই সেনার গুলিতে মৃত্যু হয় আমেদি নামে ওই জঙ্গির।আমেদির গুলিতে মৃত্যু হয়  চার পণবন্দির । একজনকে  মুক্ত করে পুলিস।ফরাসি প্রেসিডেন্ট ফাঁসোয়া ওলান্দেকে ফোন করে ঘটনায় শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।  সন্ত্রাস দমনে সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ভারত।

 

.