জঙ্গিমুক্ত প্যারিস

প্যারিসে জোড়া অভিযানে সাফল্য পুলিসের।  অভিযানে মৃত্যু হয়েছে তিন জঙ্গিরই। অভিযানে  মৃত্যু  হয়েছে শার্লি এবদো পত্রিকার দফতরে হামলাকারী দুই জঙ্গিরই । অন্যদিকে আর এক জঙ্গি সুপার মার্কেটের একটি দোকানে  ঢুকে পড়ে পণবন্দি করে পাঁচজনকে।  পরে অভিযান চালিয়ে পণবন্দি একজনকে  মুক্ত করে পুলিস। অভিযানে মৃত্যু হয় ওই জঙ্গিরও।

Updated By: Jan 10, 2015, 10:57 AM IST
জঙ্গিমুক্ত প্যারিস

প্যারিস: প্যারিসে জোড়া অভিযানে সাফল্য পুলিসের।  অভিযানে মৃত্যু হয়েছে তিন জঙ্গিরই। অভিযানে  মৃত্যু  হয়েছে শার্লি এবদো পত্রিকার দফতরে হামলাকারী দুই জঙ্গিরই । অন্যদিকে আর এক জঙ্গি সুপার মার্কেটের একটি দোকানে  ঢুকে পড়ে পণবন্দি করে পাঁচজনকে।  পরে অভিযান চালিয়ে পণবন্দি একজনকে  মুক্ত করে পুলিস। অভিযানে মৃত্যু হয় ওই জঙ্গিরও।

দিনভর সেনা জঙ্গির লড়াই। আতঙ্কের প্রহর কাটিয়েছেন পণবন্দিদের পরিবার। শার্লি এবদোর দফতরে হামলার আটচল্লিশ ঘণ্টা পরে প্যারিসের উত্তরপূর্বে একটি ছাপাখানার গুদামে অন্যদিকে পূর্বে একটি সুপার মার্কেটে একইঅ সময়ে অভিযান শুরু করে ফ্রান্সের স্পেশাল ফোর্স।  শুরু হয় গুলির লড়াই। বাতাসে ভেসে আসে বিস্ফোরণের আওয়াজ।

গুদামে জঙ্গিরা ছাপাখানার এক কর্মীকে পণবন্দি করে।  গোটা এলাকা ঘিরে ফেলে ফ্রান্সের স্পেশাল ফোর্স।  দিনভর প্রস্তুতির পর সন্ধ্যেয়  চূড়ান্ত অভিযান চালায় ফরাসি পুলিস। পুলিসের গুলিতে মৃত্যু হয় শার্লি এবদো দফতরে হামলায় অভিযুক্ত  দুই জঙ্গির।

অন্যদিকে আর এক জঙ্গি সুপার মার্কেটের একটি দোকানে  ঢুকে পড়ে এক মহিলা সহ চার শিশুকে পণবন্দি করে । আমেদি কুলিবালি নামে ওই জহ্গির বিরুদ্ধে বৃহস্পতিবার দক্ষিণ প্যারিসের মন্ত্রগে একটি মেট্রো স্টেশনের সামনে এক মহিলা পুলিস কর্মীকে হত্যার অভিযোগ ছিল।  আমেদির সঙ্গে পুলিস যোগাযোগ করলে সে ধৃত সন্ত্রাসবাদীদের মুক্তির দাবি জানায়। এরপরেই চুড়ান্ত অভিযান শুরু হয়। সূত্রের খবর রাতেই  সেনার গুলিতে মৃত্যু হয় আমেদি নামে ওই জঙ্গির।যদিও আমেদির গুলিতে আগেই   চার পণবন্দির মৃত্যু হয়। একজনকে  মুক্ত করে পুলিস। আমেদির এক সহযোগী পুলিসকে ধোঁকা দিয়ে পালিয়ে যায়।

 

.