লকডাউন! বাড়ির বাইরে দেখলেই পুলিসকে গুলি করার নির্দেশ দিলেন এই দেশের প্রেসিডেন্ট

জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট রদ্রিগো সাফ জানিয়েছেন, এটা দুর্যোগের সময়। এখন দেশের প্রতিটি মানুষকে সরকারি নির্দেশ মেনে চলতে হবে।

Updated By: Apr 2, 2020, 01:01 PM IST
লকডাউন! বাড়ির বাইরে দেখলেই পুলিসকে গুলি করার নির্দেশ দিলেন এই দেশের প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদন— দুই সপ্তাহ ধরে লকডাউন চলছে ফিলিপিন্সে। রাজধানী ম্যানিলার একটি বস্তির বাসিন্দারা ত্রাণ পাননি বলে রাস্তায় নেমে প্রতিবাদ দেখিয়েছিলেন। রাস্তা অবরোধ করেছিলেন তাঁরা। ফলে লকডাউনের মধ্যে সেই প্রতিবাদ সভা বিস্তর সমস্যা তৈরি করেছিল। ভবিষ্যতে লকডাউন চলাকালীন যাতে এমন সমস্যা ফের তৈরি না হয় তাই এবার ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে কঠিন সিদ্ধান্ত নিয়েছেন। পুলিশ ও সামরিক বাহিনীকে তিনি নির্দেশ দিয়েছেন, লকডাউনের সময় বাড়ি থেকে বেরিয়ে কেউ সমস্যা তৈরি করলে তাঁকে যেন তত্ক্ষনাত্ গুলি করা হয়! তাঁর এমন সিদ্ধান্ত নিয়ে অবশ্য ফিলিপিন্সে ব্যাপক শোরগোল পড়েছে। বিতর্কও সৃষ্টি হয়েছে।

জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট রদ্রিগো সাফ জানিয়েছেন, এটা দুর্যোগের সময়। এখন দেশের প্রতিটি মানুষকে সরকারি নির্দেশ মেনে চলতে হবে। আমি সবাইকে সতর্ক করছি, এখন বাড়ি থেকে বেরোবেন না। নির্দেশ না মানলে এই ভাইরাসের বিস্তার রোধ করা যাবে না। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের কোনওরকম ক্ষতি করবেন না। এই দুর্যোগে তাঁরাই আসল বন্ধু। ওদের ক্ষতি করাটা অপরাধ। আর এমন কোনও অপরাধ কেউ করলে যথাযথ শাস্তি ভোগ করতে হবে। আমি পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছি, এই সময় কেউ বাইরে বেরিয়ে শোরগোল করলে তাঁকে যেন গুলি করা হয়। নিজের ও অন্যদের জীবন কেউ ঝুঁকিতে ফেললে তাঁকে গুলি করা হবে।

আরও পড়ুন— দুর্যোগেও শোধরায়নি মানুষ! করোনা আক্রান্তদের মাস্ক শত্রু দেশে ফেলছে সৌদি

ফিলিপিন্সে এখনও পর্যন্ত ২ হাজার ৩১১ জনের শরীরে নোভেল করোনাভাইরাসের জীবাণু মিলেছে। মারা গিয়েছেন ৯৬ জন। এক মাসের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে সেখানে। 

.