Phillip Island: বিছে খেয়ে নিচ্ছে পাখি! প্রকৃতির আশ্চর্য খেয়াল

ফিলিপ দ্বীপে ১৩ ধরনের সামুদ্রিক পাখি মেলে। সব চেয়ে বেশি আছে কালো-ডানার পেট্রেল পাখি।

Updated By: Oct 7, 2021, 05:27 PM IST
Phillip Island: বিছে খেয়ে নিচ্ছে পাখি! প্রকৃতির আশ্চর্য খেয়াল

নিজস্ব প্রতিবেদন: অস্ট্রেলিয়ার প্রাণীবৈচিত্রের কোনও শেষ নেই। সম্প্রতি সেখানকার এক দ্বীপে পাখি-খেকো বিছের হদিস মিলেছে।

বিছে প্রতি বছর প্রায় চার হাজার সামুদ্রিক পাখি খেয়ে ফেলছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বায়োলজিক্যাল সায়েন্সেস-এর গবেষকরা এমনই নথি তুলে ধরলেন। গবেষণাটি প্রকাশিত হয়েছে American Naturalist পত্রে।

আরও পড়ুন: Beer Pots: চিনে ৯০০০ বছর আগের মৃৎপাত্র! সুরাপানের?

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের নরফক দ্বীপের ছ'কিলোমিটার দক্ষিণে ফিলিপ দ্বীপ। ওই দ্বীপে ১৩ ধরনের সামুদ্রিক পাখি মেলে। এর মধ্যে সব চেয়ে বেশি আছে কালো-ডানার পেট্রেল পাখি। ওই দ্বীপে বাস ওই পাখিখেকো বিছেরও। ওই বিছের বিজ্ঞানসম্মত নাম-- 'কর্মোসিফেলাস কয়েনেই'। বিছেগুলির দৈর্ঘ্য ১২ ইঞ্চির মতো। গবেষকেরা জানাচ্ছেন, প্রথমে এরা শিকারকে বিষে নিস্তেজ করে দেয়, তার পর সেটিকে খায়। এমন ঘটনায় অবাক গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, এই বিছেকে পেট্রেল পাখির বাসার কাছেই বেশি দেখা গিয়েছে। পেট্রেল পাখির বাচ্চাগুলির গায়ে আঘাতের চিহ্ন থেকেও স্পষ্ট, এই পাখিগুলিকেই শিকার করছে ওই বিছে। কিন্তু মজার বিষয়  হল-- এক সময় এই বিছে ফিলিপ দ্বীপ থেকে প্রায় নিশ্চিহ্ন হয়ে যাচ্ছিল। আর সেই ঘটনার পর থেকেই সম্ভবত ওই ঘটনার সঙ্গে প্রাকৃতিক সাযুজ্য রেখেই দ্বীপটিকে নিজেদের ঠিকানা বানায় পেট্রেল পাখি। 

তা হলে পেট্রেল পাখির সংখ্যা কেন কমছে?

মূলত, সেই প্রশ্নের উত্তর পেতেই করা হয় সমীক্ষা। আর সেই সমীক্ষার ফলাফলেই প্রকাশ্যে আসে বিছের পাখিশিকারের ঘটনা। গবেষকেরা জানিয়েছেন, পেট্রেল পাখির বাচ্চার উপর হামলা চালানো এবং সেটিকে খেয়ে ফেলার ঘটনা তাঁরাও প্রত্যক্ষ করেছেন। প্রকৃতির নিজস্ব নিয়ম, এ নিয়ে গবেষকদের আর কী-ই বা বলার আছে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Mahmud Ghazni: ভারত আক্রমণের জন্য 'মুজাহিদ' মামুদের প্রশংসা করল তালিবান

.