'বন্ধুর' আর্তি ফেরালেন না, আমেরিকায় হাইড্রোক্সিক্লোরোকুইন পাঠিয়ে পাশে থাকার বার্তা মোদীর

কিছুটা সুর চড়িয়ে হুমকির ইঙ্গিতে বার্তা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তারপরই ভারতের এই সিদ্ধান্ত। এবার মার্কিন মুলুকে পাড়ি দেবে ভারতের হাইড্রোক্সিক্লোরোকুইন

Updated By: Apr 7, 2020, 11:36 AM IST
'বন্ধুর' আর্তি ফেরালেন না, আমেরিকায় হাইড্রোক্সিক্লোরোকুইন পাঠিয়ে পাশে থাকার বার্তা মোদীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন- মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের অনুরোধ ফেলতে পারলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত থেকে আমেরিকায় হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানিতে সিলমোহর দিল ভারত সরকার। করোনা লড়াইয়ে আমেরিকার প্রধান অস্ত্র হাইড্রোক্সিক্লোরোকুইন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনার চিকিৎসায় ব্যবহৃত ম্যালেরিয়ার প্রতিষেধক হাইড্রোক্সিক্লোরোকুইনের রফতানির উপর থেকে সব বিধিনিষেধ সরিয়ে নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কিন্তু ভারত ওষুধ পাঠাবে কিনা তা নিয়ে শুরু হয়েছিল চরম জল্পনা।

ওষুধ রফতানিতে ভারতের কাছ থেকে দ্রুত প্রতিক্রিয়া না মেলায় সুর চড়িয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন যদি ভারত এই ওষুধ রফতানি না করে তাহলে ছেড়ে কথা বলবেনা আমেরিকা। কিন্তু আমেরিকার কাছে বন্ধুত্বের হাত বাড়িয়ে এই কঠিন সময়ে পাশে থাকার বার্তা দিলেন প্রধানমন্ত্রী।

 চিন এবং ইতালির পর সমগ্র  আমেরিকা যুক্তরাষ্ট্রে করাল থাবা বসিয়েছে করোনাভাইরাস। এখনও পর্যন্ত সে দেশে করোনা আক্রান্তর সংখ্যা তিন লক্ষাধিক। তাই করোনা মোকাবিলায় ব্যবহৃত হাইড্রোক্সিক্লোরোকুইন  পেতে মরিয়া আমেরিকা।

হোয়াইট হাউস থেকে প্রায় রোজই প্রেস ব্রিফিং করছেন ট্রাম্প।  সোমবার টাস্কফোর্স ব্রিফিংয়ের সময় হোয়াইট হাউসে ট্রাম্প বলেছিলেন, "ভারতের সঙ্গে  আমেরিকা যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুব ভাল।  আমি এমন কোনও কারণ দেখতে পাচ্ছি না যার জন্য আমেরিকা যুক্তরাষ্ট্রে ওষুধের রফতানির উপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করবে ভারত। আমি রবিবার প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছি ভারত যদি ওষুধ পাঠায় তবে আমরা এই পদক্ষেপকে সম্মান করব। আর যদি না পাঠায়, তাহলেও ঠিক আছে! কিন্তু হ্যাঁ, আমাদের থেকেও এরপর এমনই ব্যবহার পাবে ভারত।"

আরও পড়ুন- ভারত যদি ওষুধ না দেয় ছেড়ে কথা বলবে না আমেরিকা! হুঙ্কার ট্রাম্পের

কিছুটা সুর চড়িয়ে হুমকির ইঙ্গিতে বার্তা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তারপরই ভারতের এই সিদ্ধান্ত। এবার মার্কিন মুলুকে পাড়ি দেবে ভারতের হাইড্রোক্সিক্লোরোকুইন। কিন্তু ভারতের যে বেহাল দশা তাতে কি এই সিদ্ধান্ত সঠিক তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন ভারত থেকে ওষুধ গেলে সেই ওষুধ তিনি নিজেও খাবেন। তাই ভারতের উচিত ওষুধ পাঠিয়ে দেওয়া। আর বন্ধুর ডাকে হাত বাড়ালেন নরেন্দ্র মোদী।আগেই নরেন্দ্র মোদী টুইট করে ছিলেন করোনা যুদ্ধে একযোগে লড়বে ভারত ও আমেরিকা। এবার এই সিদ্ধান্ত ভারত-আমেরিকা সম্পর্কে নতুন মাত্রা দেবে তা বলাই বাহুল্য।

.