পাকিস্তানের চেষ্টা জলে, মোদীকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিলেন আমিরশাহির যুবরাজ

নরেন্দ্র মোদীকে 'অর্ডার অব জায়েদ' সম্মানে সম্মানিত করলেন যুবরাজ মহম্মদ বিন জায়েদ আল নাহান।

Updated By: Aug 24, 2019, 06:24 PM IST
পাকিস্তানের চেষ্টা জলে, মোদীকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিলেন আমিরশাহির যুবরাজ

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ রদ করেছে ভারত সরকার। এমন প্রেক্ষাপটে সংযুক্ত আরব আমিরশাহির মতো ইসলামির রাষ্ট্রকে পাশে পেতে চাইছে পাকিস্তান। কিন্তু সেই সংযুক্ত আরব আমিরশাহিতে সে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান 'অর্ডার অব জায়েদ' পেলেন নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান 'অর্ডার অব জায়েদ' দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল সংযুক্ত আরব আমিরশাহির। এর মাঝেই কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে মোদী সরকার। কিন্তু সেই সিদ্ধান্তের কোনও প্রভাবই পড়ল না ভারত-সংযুক্ত আরব আমিরশাহির দ্বিপাক্ষিক সম্পর্কে। নরেন্দ্র মোদীকে 'অর্ডার অব জায়েদ' সম্মানে সম্মানিত করলেন যুবরাজ মহম্মদ বিন জায়েদ আল নাহান। সংযুক্ত আরব আমিরশাহির জনক শেখ জায়েদ বিন সুলতান আল নাহান। তাঁর জন্মবার্ষিকীতে মোদীকে সম্মানিত করল সংযুক্ত আরব আমিরশাহির। 

সংযুক্ত আরব আমিরশাহি সরকারকে ধন্যবাদ জানিয়েছ নরেন্দ্র মোদী টুইট করেছেন, 'অর্ডার অব জায়েদ' পুরস্কার পেলাম। এটা ব্যক্তিগত সম্মান নয়। ভারতীয় সংস্কৃতি ও আদর্শের জন্য এমন প্রাপ্তি। ১৩০ কোটি ভারতীয়কে উতসর্গ করছি।'         

এদিন সংযুক্ত আরব আমিরশাহির যুবরাজ মহম্মদ বিন জায়েদ আল নাহানের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

 প্রসঙ্গত, কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ রদের পর সংযুক্ত আরব আমিরশাহিকে পাশে চেয়েছিল পাকিস্তান। কিন্তু অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন দেশগুলির বৈঠকে ভারতকে সমর্থন দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। ৩৭০ অনুচ্ছেদ রদের পর আমিরশাহি জানিয়েছিল, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। আঞ্চলিক বৈষম্য দূরীকরণ ও পরিস্থিতির উন্নতির লক্ষ্যে পদক্ষেপ করা হয়েছে।     

আরও পড়ুন- ৩৭০ রদ ভারতের অভ্যন্তরীণ বিষয়, মোদী-ট্রাম্প বৈঠকের আগে জানাল মার্কিন যুক্তরাষ্ট্র   

.