Bangladesh: ফের উত্তপ্ত বাংলাদেশ, ৮ দফা দাবিতে রাস্তায় নামল মশাল মিছিল...

Bangladesh: বদলের বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের বিচারসহ আট দফা দাবিতে মশাল মিছিল করেছে সনাতন ধর্মাবলম্বীরা

Updated By: Sep 21, 2024, 08:55 AM IST
Bangladesh: ফের উত্তপ্ত বাংলাদেশ, ৮ দফা দাবিতে রাস্তায় নামল মশাল মিছিল...

সেলিম রেজা: দুর্গাপূজার ছুটি বৃদ্ধি, সারা বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের বিচারসহ আট দফা দাবিতে মশাল মিছিল করেছে সনাতন ধর্মাবলম্বীরা।
শুক্রবার সন্ধ্যায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মশাল মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য টিএসসির মেট্রোরেল স্টেশন হয়ে সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন রমনা কালী মন্দিরে গিয়ে শেষ করেন তারা। এ সময় তারা, ‘জয় শ্রীরাম’, ‘সনাতনীদের একশন-ডাইরেক্ট একশন’, ‘আমার মন্দিরে হামলা কেন-প্রশাসন জবাব চাই’, ‘সকল কথার এক কথা-মানতে হবে আট দফা’- ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

মশাল মিছিলে অংশ নেওয়া রিনি ধর নামের একজন বলেন, সারা বাংলাদেশে সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা হচ্ছে। মন্দিরে হামলা হচ্ছে। আমরা এসব আর দেখতে চাই না। বাংলাদেশ সরকারের উপদেষ্টারা দাবি মানার প্রতিশ্রুতি দিলেও এখনো একটি দাবিও পূরণ করা হয়নি। বাংলাদেশের কোথাও হিন্দুরা শান্তিতে বসবাস করতে পারছে না। মিছিলকারীরা বলেন, আমাদের ৮ দফার মধ্যে রয়েছে, বাংলাদেশে সরকার পতনের পর সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনাগুলো দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করা, সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া ও পুনর্বাসনের ব্যবস্থা করা, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় গঠন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে উন্নীত করা, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টকেও ফাউন্ডেশনে উন্নীত করা, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়ন এবং বাংলাদেশে দুর্গাপূজায় ছুটি পাঁচ দিন করা।

আরও পড়ুন:Mamata Slogan|Bangladesh: মমতার ছায়া ওপারে! 'ধর্ম যার যার, নিরাপত্তা সবার', বলছে বিএনপি-ও...

সমাবেশ থেকে বাংলাদেশের বিভিন্ন স্থানে জোর করে শিক্ষকদের পদত্যাগের প্রতিবাদও জানানো হয়। শিক্ষকদের লাঞ্ছনাকারী শিক্ষার্থীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা। দাবি মানা না হলে আগামী ৫ অক্টোবর লং মার্চ
করে ঢাকা অবরোধ করার ঘোষণাও দিয়েছে তারা।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.