Indo-Bangla Rail: করোনা কমতেই খুলে গেল ভারত-বাংলাদেশ রেলপথ

চলতি মাসেই চালু হচ্ছে মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস।

Updated By: Mar 18, 2022, 07:15 AM IST
Indo-Bangla Rail: করোনা কমতেই খুলে গেল ভারত-বাংলাদেশ রেলপথ

সেলিম রেজা, ঢাকা: সময় লাগল দু'বছরেরও বেশি। করোনার আতঙ্কে কাটিয়ে ফের সচল হতে চলেছে ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ (India-Bangladesh Rail Service)। ২৬ মার্চ থেকেই মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস চালুর সিদ্ধান্ত নিল দিল্লি ও ঢাকা। 

২০০৮ সালের ১৪ এপ্রিল। বাংলার নববর্ষে দিনে যাত্রা শুরু হয় ভারত-বাংলাদেশ মৈত্রী এক্সপ্রেসের (Maitree Express)। সেই যাত্রার উদ্বোধন করেছিলেন ভারতের তৎকালীন রাষ্ট্রপতি, প্রয়াত প্রণব মুখোপাধ্যায়। সপ্তাহে ৫ দিন চলত মৈত্রী এক্সপ্রেস। মঙ্গল, শুক্র, শনি ও রবিবার ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ছাড়ত মৈত্রী এক্সপ্রেস। কলকাতা থেকে ফিরতি ট্রেনে ঢাকা আসা যেত শুক্র, সোম, মঙ্গল এবং বুধবার। 

আরও পড়ুন: Russia-Ukraine War: যুদ্ধ-বিভীষিকার মধ্যে বসেই একমনে পিয়ানো বাজিয়ে যাচ্ছেন তরুণী

স্রেফ ঢাকা নয়, ২০১৭ সালে ৯ নভেম্বর খুলনা থেকে কলকাতা পর্যন্ত চালু হয় আরও একটি ট্রেন। নাম, বন্ধন এক্সপ্রেস (Bandhan Express)। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই রেল পরিষেবার সূচনা করেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina), ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রথমে একদিন চললেও, ট্রেনে সফরের সংখ্যা বাড়ানো হয়। 

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়াকে কি চ্যালেঞ্জ ছুঁড়ে দিল NATO? না হলে হঠাৎ সামরিক মহড়া কেন?

করোনা সংক্রমণের কারণে বিমানের মতোই ভারত ও বাংলাদেশের মধ্যে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এখন ফের বিমান পরিষেবা চালু হয়ে গিয়েছে। ট্রেন চালুরও  দাবি উঠেছিল।  এবার সেই দাবি পূরণ হতে চলেছে।

.