জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রামমন্দির নিয়ে উন্মাদনা শুধু ভারতেই নয়, রামমন্দির উদ্বোধন এবং প্রাণ প্রতিষ্ঠা নিয়ে উদ্দীপ্ত নিউ ইয়র্ক, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Rice Price Hike: বাড়ছে চালের দাম! উৎপাদন কম না কি, কৃত্রিম সংকট তৈরির অপচেষ্টা?


ভারতে রামমন্দির ঘিরে উন্মাদনা উল্লাস ব্যস্ততা, কয়েকহাজার বছরের পুরনো মহাকাব্য রামায়ণ। সেই মহাকাব্যের নায়ক শ্রীরামচন্দ্র। আজ, ২২ জানুয়ারি সেই রামেরই প্রাণপ্রতিষ্ঠা-অনুষ্ঠান। সারা ভারত এ নিয়ে উদ্দীপ্ত। ভারতের রামমন্দির উদ্বোধন নিয়ে উদ্দীপ্ত নিউ ইয়র্কও। সেখানে টাইমস স্কোয়্যার যেন এক টুকরো ভারত। শাঁখ বাজছে, ঘন ঘন 'জয় শ্রীরাম' ধ্বনি উঠছে। এদিকে উদ্দীপ্ত  শ্রীলঙ্কাও। সেখানকার কথা উল্লেখ আছে রামায়ণেও। এদিকে ইন্দোনেশিয়া মূলত মুসলিম-অধ্যুষিত দেশ হওয়া সত্ত্বেও সেখানকার হিন্দু সম্প্রদায়ও মেতেছে রামমন্দির নিয়ে। নেপালেও অল্পবিস্তর রামমন্দির-ঢেউ পৌঁছেছে। ছবিটাও থাইল্যান্ডেও একইরকম।


মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহর বিশ্বের অন্যতম প্রধান শহর। দেখতে গেলে সবচেয়ে আলোচিত ও চর্চিত শহর। গ্ল্যামারের শহর, ধনসম্পদের শহর নিউ ইয়র্ক। এ হেন  নিউ ইয়র্ক শহরের প্রাণকেন্দ্র টাইমস স্কোয়্যার। আগেই জানা গিয়েছিল, সেই টাইমস স্কোয়্যার থেকে সরাসরি সম্প্রচারিত করা হবে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। বিভিন্ন দেশের ভারতীয় দূতাবাসেও এই অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গিয়েছে।


সেই মতোই আজ, ২২ জানুয়ারি সকাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যার যেন এক টুকরো ভারত। ঘন ঘন জয় শ্রীরাম ধ্বনি, সঙ্গে শঙ্খধ্বনি। আর জায়ান্ট স্ক্রিনে দেখানো হচ্ছে রামমন্দির উদ্বোধনের দৃশ্যাবলি। 


অনেক আগে থেকেই জানা গিয়েছিল, রামমন্দিরের সব অনুষ্ঠান সরাসরি সকলের দেখার ব্যবস্থা করার জন্য বিজেপির তরফে দেশ জুড়ে বুথ-ভিত্তিক ভাবে বড় স্ক্রিন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সাধারণ মানুষ যাতে সমস্ত অনুষ্ঠান দেখতে পারেন, সেজন্যই এই উদ্যোগ। পাশাপাশি, অনেক আগেই জানা গিয়েছিল, রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান তথা রামলালার প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠান দেখানো হবে বিশ্ব জুড়েও। কানাডা, ওয়েস্ট ইন্ডিজ, মরিশাস, ফ্রান্সেও ছবিটা অল্পবিস্তর একইরকম।  


আরও পড়ুন: Israel-Palestine War: যুদ্ধের ১০০ দিন পূর্ণ! গাজায় নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়াল...


কথামতো রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই। এর পরে রামমন্দির থেকে দেশ-বিদেশের উদ্দেশে ভাষণ দেবেন তিনি। সমস্ত অনুষ্ঠানটিই বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচারিত হবে। ফ্রান্সে রামকে নিয়ে রথযাত্রা, মরিশাসে দীপ প্রজ্জ্বলনের মতো নানা বিশিষ্ট অনুষ্ঠানে স্পন্দিত আজকের সারাদিন। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)