Ram Mandir Rath Yatra: আবার রথযাত্রা! রামলালার প্রসাদ নিয়ে ৮০০০ মাইল পথ পাড়ি দিয়ে ৮৫১টি মন্দির ছোঁবে এই রথ...

Ram Mandir Rath Yatra: 'বিশ্ব হিন্দু পরিষদ অফ আমেরিকা' বলছে, রামমন্দিরের উদ্বোধনের ফলে, সারা বিশ্বের ১৫০ কোটিরও বেশি হিন্দুদের হৃদয় আনন্দে পূর্ণ হয়েছে। আগামী ২৫ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে এই রথযাত্রা শুরু হবে। ৮০০০ মাইলেরও বেশি পথ অতিক্রম করবে এটি।

Updated By: Mar 22, 2024, 05:21 PM IST
Ram Mandir Rath Yatra: আবার রথযাত্রা! রামলালার প্রসাদ নিয়ে ৮০০০ মাইল পথ পাড়ি দিয়ে ৮৫১টি মন্দির ছোঁবে এই রথ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৯০ সালের পরে আবার এই ২০২৪! ভারতের পরে একেবারে মার্কিনভূমি। আগামী সোমবার (২৫ মার্চ) মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে শুরু হচ্ছে এই রথযাত্রা। এরপর সেখানকার ৪৮টি রাজ্যের ৮৫১টি মন্দির ভ্রমণ করবে এই রথ। ৬০ দিনে ধরে পাড়ি দেবে ৮০০০ মাইলেরও বেশি পথ!

আরও পড়ুন: Siliguri: রেকর্ড তুষারপাত সান্দাকফুতে! বসন্তের বরফে উল্লসিত পর্যটকদল, বন্ধ যান চলাচল...

১৯৯০ সালের সেপ্টেম্বরে অযোধ্যায় রামজন্মভূমিতে রামমন্দির স্থাপনের দাবি নিয়ে দেশ জুড়ে রথযাত্রা করেছিলেন বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানী। এবারও এক রথযাত্রা শুরু হতে চলেছে। তবে, এবারের যাত্রা ভারতে নয়, আমেরিকায়। আগামী সোমবার (২৫ মার্চ) মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহর থেকে শুরু হচ্ছে এই যাত্রা। 
এই রথযাত্রার আয়োজন করছে আমেরিকার বিশ্ব হিন্দু পরিষদ 'বিশ্ব হিন্দু পরিষদ অফ আমেরিকা' (VHPA)। কানাডাতেও হবে এই রথযাত্রা। সেখানকার রথযাত্রার পরিচালনা করবে কানাডার বিশ্ব হিন্দু পরিষদ। কানাডার প্রায় ১৫০টি মন্দিরে ভ্রমণ করবে এই রথ! 'বিশ্ব হিন্দু পরিষদ অফ আমেরিকা' জানিয়েছে, একটি টয়োটা সিয়েনা ভ্যানের উপরে তৈরি করা হয়েছে রথ। রথে থাকছে রাম, সীতা, লক্ষ্মণ ও হনুমানের মূর্তি। সঙ্গে থাকবে এক বিশেষ আকর্ষণ-- অযোধ্যার রামমন্দির থেকে আনানো বিশেষ প্রসাদ (প্রসাদম) এবং প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে ব্যবহৃত পবিত্র কলস।

'বিশ্ব হিন্দু পরিষদ অফ আমেরিকা'র সাধারণ সম্পাদক বলেছেন, রামমন্দিরের উদ্বোধনের ফলে সারা বিশ্বের ১৫০ কোটিরও বেশি হিন্দুদের হৃদয় আনন্দে পরিপূর্ণ হয়েছে। আগামী ২৫ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে দেশব্যাপী এই রথযাত্রা শুরু হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের হিন্দু মন্দিরগুলির শীর্ষস্থানীয় সংস্থা হিন্দু 'মন্দির এমপাওয়ারমেন্ট কাউন্সিল'। সেই কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, এই রথযাত্রার উদ্দেশ্য হিন্দু ধর্ম সম্পর্কে মানুষকে সচেতন করা, শিক্ষিত করা এবং হিন্দু ধর্মাবলম্বীদের ক্ষমতায়িত করা। আমাদের জন্য, বিশেষ করে আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য হিন্দু ধর্ম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং সারা বিশ্বে হিন্দু ধর্মের প্রচার এবং সারা বিশ্বে হিন্দু ধর্মকে শক্তিশালী করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”
 
অযোধ্যার রামলালার প্রাণপ্রতিষ্ঠার পরে দেশ জুড়ে চলছে রামমন্দিরের প্রতি মুগ্ধতার রেশ। গত ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। সেদিন সাধারণ ভক্তের দর্শন বন্ধ ছিল। পরদিন ২৩ জানুয়ারি থেকে সকলের জন্য খুলে দেওয়া হয়েছিল মন্দির। ২৩ জানুয়ারির পর থেকেই রামমন্দিরে ভক্তদের নিয়মিত ভিড় লেগেই ছিল এবং ভিড় ক্রমাগত বেড়েছে। ভোর থেকেই ভক্তদের লাইন পড়ে যায় মন্দিরের সামনে।

আরও পড়ুন: PM Modi Bhutan Visit: ভুটানের সর্বোচ্চ সম্মানে ভূষিত নরেন্দ্র মোদী, তাঁর সম্মানে সমস্ত স্কুলেও ছুটি...

এই মুহূর্তে রামমন্দির ট্রাস্ট আশা করছে, আসন্ন রামনবমীতে বিপুল ভিড় হবে মন্দিরে। সেদিন প্রায় ৫০ লক্ষ ভক্তের সমাগমের সম্ভাবনা রয়েছে অযোধ্যায়। সেদিন প্রচুর পরিমাণ নগদ টাকা জমা হতে পারে, এই অনুমান করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে ওখানে চারটি স্বয়ংক্রিয় মেশিনও রাখা হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.