Nepal | Ramchandra Paudel: ডামাডোল নেপালে, হাসপাতালে ভর্তি নেপালের নবনির্বাচিত রাষ্ট্রপতি রামচন্দ্র পাউডেল

নেপালি কংগ্রেসের সিনিয়র নেতা রাম চন্দ্র পাউডেল মাত্র দুই সপ্তাহ আগে নেপালের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন। নেপালের নির্বাচন কমিশনের মতে, ফেডারেল পার্লামেন্টের ৩১৩ জন সদস্য ভোটে অংশ নিয়েছিলেন এবং প্রাদেশিক পরিষদের ৫১৮ জন সদস্যও পরবর্তী রাষ্ট্রপতি বাছাই করার জন্য নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিলেন।

Updated By: Apr 2, 2023, 07:34 AM IST
Nepal | Ramchandra Paudel: ডামাডোল নেপালে, হাসপাতালে ভর্তি নেপালের নবনির্বাচিত রাষ্ট্রপতি রামচন্দ্র পাউডেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নেপালের নবনির্বাচিত রাষ্ট্রপতি রামচন্দ্র পাউডেল পেটে ব্যথার কারণে কাঠমান্ডুর মহারাজগঞ্জের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় টিচিং হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালের সরকারী বিবৃতি অনুসারে, পাউডেল পেটে ব্যথার কথা জানিয়েছিলেন। এরপরে তাঁকে হাসপাতালে আনা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘শনিবার গভীর রাতে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে’।

মাত্র দুই সপ্তাহ আগে নেপালি কংগ্রেসের সিনিয়র নেতা রাম চন্দ্র পাউডেল নেপালের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। নেপালের নির্বাচন কমিশনের মতে, পাউডেল ৩৩,৮০২ ইলেক্টোরাল ভোট পেয়েছেন এবং তার প্রতিদ্বন্দ্বী সুবাস চন্দ্র নেম্বওয়াং ১৫,৫১৮ ইলেক্টোরাল ভোট পেয়েছেন।

আরও পড়ুন: Russia: 'যুদ্ধাপরাধে'র পরেও কী ভাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পায় রাশিয়া?       

এছাড়াও, নেপালের নির্বাচন কমিশনের মতে, ফেডারেল পার্লামেন্টের ৩১৩ জন সদস্য ভোটে অংশ নিয়েছিলেন এবং প্রাদেশিক পরিষদের ৫১৮ জন সদস্যও পরবর্তী রাষ্ট্রপতি বাছাই করার জন্য নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিলেন।

আরও পড়ুন: Pakistan Stampede Case: আটা-ময়দায় একমুঠো খাবারের আশায় হুড়োহুড়ি, পাকিস্তানে পদপিষ্ট হয়ে মৃত ১১

কাঠমান্ডুর নিউ বানেশ্বরে নেপালের পার্লামেন্ট ভবনে এই ভোটগ্রহণ হয়। হিমালয়ের কোলে এই দেশে নির্বাচন কমিশন ফেডারেল সংসদ সদস্য এবং প্রাদেশিক পরিষদের সদস্যদের জন্য হলে দুটি পৃথক ভোট কেন্দ্র স্থাপন করেছিল। নির্বাচনের জন্য সব প্রদেশের আইনপ্রণেতারা কাঠমান্ডুতে পৌঁছান।

প্রতিনিধি পরিষদের ২৭৫ জন, জাতীয় পরিষদের ৫৯ জন এবং সাতটি প্রাদেশিক পরিষদের ৫৫০ জন সহ মোট ৮৮৪ জন সদস্য নিয়ে ইলেক্টোরাল কলেজ গঠিত। পাউডেলকে আটটি দল সমর্থন করেছিল যখন সিপিএন-ইউএমএল-এর একমাত্র প্রার্থী সুভাষ চন্দ্র নেমবাংকে নির্দল আইনপ্রণেতারা সমর্থন দিয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.