Rishi Sunak: ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদে ঋষি সুনাকের সম্ভাবনা কি বাড়ছে? মাত্র ৪২ দিনের মধ্যেই অপছন্দের তালিকায় ট্রাস!

Rishi Sunak: জানা যাচ্ছে, দলের অনেকেরই পছন্দ লিজের অন্যতম প্রতিযোগী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ৪২ বছর বয়সি ঋষি প্রথম থেকেই অন্যদের থেকে প্রধানমন্ত্রিত্বের লড়াইতে এগিয়ে ছিলেন।

Updated By: Oct 16, 2022, 05:05 PM IST
Rishi Sunak: ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদে ঋষি সুনাকের সম্ভাবনা কি বাড়ছে? মাত্র ৪২ দিনের মধ্যেই অপছন্দের তালিকায় ট্রাস!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষ হয়ে হইল না শেষ! লিজ ট্রাসের প্রধানমন্ত্রিত্ব লাভের সঙ্গে সঙ্গেই মনে করা যাচ্ছিল বরিস জনসন-পরবর্তী ব্রিটেনের টালমাটাল রাজনৈতিক অবস্থা বুঝি শেষ হল। কিন্তু কার্যত তা ঘটনল না। দীর্ঘ নির্বাচন প্রক্রিয়ার পরেই লিজ ট্রাসকে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু ব্রিটেনের রাজনৈতিক সংকট তাতে মেটেনি। লিজ ট্রাস প্রধানমন্ত্রী পদে আসার কয়েকদিনের মধ্যেই ফের সেখানে পরিস্থিতি টালমাটাল হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। শোনা যাচ্ছে, লিজ ট্রাসকে তাঁর দলেরই অনেকে নাকি প্রধানমন্ত্রী হিসেবে তেমন পছন্দ করছেন না। 

কেন ট্রাসকে নিয়ে এই টালমাটাল অবস্থা? 

অতি সম্প্রতি অর্থমন্ত্রী পদ থেকে কোয়াসি কোয়ারতেং-কে সরিয়ে দিয়েছেন লিজ ট্রাস। তাঁর বদলে জেরেমি হান্ট দায়িত্ব পেয়েছেন। অন্য দিকে, ট্রাসের বাজেটে কর সংক্রান্ত যে-নীতির উল্লেখ আছে, তা পছন্দ হয়নি অনেকেরই। তাই নির্বাচনের মাত্র ৬ সপ্তাহের মধ্যেই লিজ ট্রাসকে সরানোর কথা ভাবছে কোনও কোনও মহল।

আরও পড়ুন: World Food Day: অন্ন চাই, প্রাণ চাই! বিশ্ব খাদ্য দিবসের 'লিভ নো ওয়ান বিহাইন্ড' থিমে যেন কবির আকাঙ্ক্ষাই ধ্বনিত...

'দ্য টাইমস' সংবাদমাধ্যমের তরফে 'ইউ গভ' নামে একটি সমীক্ষা হয়েছিল। তাতে দেখা গিয়েছে, শাসকদল অর্থাৎ কনজারভেটিভ পার্টির অনেক সদস্যই মনে করছেন, লিজ ট্রাসকে বেছে নেওয়ার সিদ্ধান্ত ঠিক হয়নি। কারণ, ট্রাসের প্রথম বাজেটে দেখা গিয়েছে সরকারের ঋণের বোঝা আরও বেড়েছে!

কিন্তু এখন সব চেয়ে বড় যে-প্রশ্নটা ঘুরে বেড়াচ্ছে, তা হল, লিজের গদি যদি টালমাটাল হয়, তাহলে মসনদে বসবেন কে? 

জানা যাচ্ছে, দলের অনেকেরই পছন্দ লিজের অন্যতম প্রতিযোগী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ৪২ বছর বয়সি ঋষি প্রথম থেকেই অন্যদের থেকে প্রধানমন্ত্রিত্বের লড়াইতে এগিয়ে ছিলেন। দলের সদস্যরা চাইছেন, ঋষিকে প্রধানমন্ত্রী ও মরডন্টকে উপ-প্রধানমন্ত্রী করা হলে অর্থনীতির পরিস্থিতি সামাল দেওয়া যাবে। আবার কেউ কেউ চাইছেন সুনাককে চ্যান্সেলর করা হোক আর মরডন্টকে দেওয়া হোক দলের দায়িত্ব। যাঁরা এই মুহূর্তে ট্রাসের বিরোধী, তাঁরা আসলে সুনাক-পন্থী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.