২০১৪,২০১৫-র পর রেকর্ড উষ্ণতা ছাড়াল ২০১৬

ভোর হতে না হতেই শুরু হয়ে  যায় সূর্যের চোখ রাঙানি। গরমে হাঁস ফাঁস। ঘাম ঝড়িয়ে ধুঁকতে ধুঁকতে অফিস যাচ্ছেন সরকারী কর্মচারীরা। এ দৃশ্য বৈশাখ মাস পরার অনেকদিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। গ্রীষ্মের শুরুতেই তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছে। এল নিনোর প্রভাবে ২০১৪ থেকেই বাড়ছিল উত্তাপ।  ২০১৪-এর পর ২০১৫ ছিল সব থেকে উত্তপ্ত বছর।

Updated By: Apr 20, 2016, 07:49 PM IST
২০১৪,২০১৫-র পর রেকর্ড উষ্ণতা ছাড়াল ২০১৬

ওয়েব ডেস্ক: ভোর হতে না হতেই শুরু হয়ে  যায় সূর্যের চোখ রাঙানি। গরমে হাঁস ফাঁস। ঘাম ঝড়িয়ে ধুঁকতে ধুঁকতে অফিস যাচ্ছেন সরকারী কর্মচারীরা। এ দৃশ্য বৈশাখ মাস পরার অনেকদিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। গ্রীষ্মের শুরুতেই তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছে। এল নিনোর প্রভাবে ২০১৪ থেকেই বাড়ছিল উত্তাপ।  ২০১৪-এর পর ২০১৫ ছিল সব থেকে উত্তপ্ত বছর। এবছরের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চে তাপমাত্রা যা দেখা গিয়েছে তাতে গত দু'বছরকে ছাড়িয়ে ২০১৬ সবথেকে উত্তপ্ত বছর। এই তথ্য দিচ্ছে ন্যাশনাল ওসিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিন্সট্রেসন।

২০১৬কে সর্বাধিক উত্তপ্ত বছর আগেই বলেছে নাসা, জাপান মেটিওরোলজিক্যাল অ্যাসোসিয়েসন। এবার তৃতীয় এজেন্সি হিসেবে NOAA জানাল একই কথা। উত্তাপ ক্রমাগত বাড়তে থাকায় প্রকৃতির ভারসাম্য নষ্ট হচ্ছে। গলছে মেরুর বরফ, একদিকে যেমন দেখা দিচ্ছে বন্যা অন্যদিকে হচ্ছে চুড়ান্ত খরা। । কিন্তু ২০১৬ সব রেকর্ডকে ছাড়াতে চলেছে এমনটাই আশঙ্কা করছে আবহায়া বিশেষজ্ঞরা।