Stunning Star Nursery: কী ভাবে তৈরি হয় তারা? নক্ষত্র-কারখানার রহস্য উদঘাটন করল জেমস ওয়েব...

Rho Ophiuchi cloud complex: রো অফিউচি নামের ক্লাউড কমপ্লেক্স থেকে ছবিগুলি তোলা হয়েছে। রো অফিউচি ক্লাউড কমপ্লেক্স হল পৃথিবীর সবচেয়ে কাছের স্টেলার নার্সারি। এখানে নতুন নতুন নক্ষত্র তৈরি হয়ে ওঠে।

Updated By: Jul 13, 2023, 07:09 PM IST
Stunning Star Nursery: কী ভাবে তৈরি হয় তারা? নক্ষত্র-কারখানার রহস্য উদঘাটন করল জেমস ওয়েব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জেমস ওয়েব টেলিস্কোপে বিপুল এ মহাজগতের নতুন নতুন সব ছবি তোলার এক বছর পূর্তি হল। সেই বিশেষ দিনটিকে উদ্‌যাপন করছে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা। আর এই উদ্‌যাপনের অংশ হিসেবেই গতকাল, বুধবার নক্ষত্রসৃষ্টির নতুন একটি ছবিও প্রকাশ করে নাসা। যে-ছবিটি খুব কাছ থেকে তোলা। ছবিটিতে দেখা যাচ্ছে, মহাকাশে যেন লাল রঙের গ্যাস ভেসে বেড়াচ্ছে, সঙ্গে ধুলোর উজ্জ্বল কুণ্ডলী।
রো অফিউচি নামের ক্লাউড কমপ্লেক্স থেকে ছবিগুলি তোলা হয়েছে। রো অফিউচি ক্লাউড কমপ্লেক্স পৃথিবীর সবচেয়ে কাছের স্টেলার নার্সারি। এখানে নতুন নতুন নক্ষত্র তৈরি হয়ে ওঠে।

আরও পড়ুন; Heat Wave Across Europe: প্রবল তাপপ্রবাহে পুড়ছে দেশ, শহরের পর শহর জুড়ে জারি 'রেড অ্যালার্ট'...

২০২১ সালের ডিসেম্বর মাসে জেমস ওয়েব টেলিস্কোপকে মহাকাশে পাঠানো হয়েছিল। ২০২২ সালের ১১ জুলাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জেমস ওয়েব টেলিস্কোপে তোলা প্রথম ছবিটি প্রকাশ করেছিলেন। সেই ছবিটি ১৩০০ কোটি বছরের মধ্যে মহাজগতের সবচেয়ে স্পষ্ট ছবি বলে দাবি করা হয়েছিল।

নাসার অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন বলেন, মাত্র এক বছরের মধ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ অত্যন্ত সাফল্যের সঙ্গে মহাজগৎকে মানুষের চোখের সামনে নতুন করে তুলে ধরতে পেরেছে। প্রথমবারের মতো পৃথিবী থেকে অনেক দূরে অবস্থিত ধূলোর মেঘকে অনেক কাছ থেকে দেখার সুযোগ হয়েছে। বিল আরও বলেন, প্রতিটি নতুন ছবি মানে একটি করে নতুন আবিষ্কার। এর মধ্য দিয়ে  মহাকাশ বিজ্ঞানীরা তাঁদের বহু প্রশ্নের উত্তর খুঁজে পাবেন।

আরও পড়ুন; Supermassive Black Hole: অসম্ভব দূরত্বে অকল্পনীয় বিশালত্বের এক ব্ল্যাক হোল! গিলে নেবে নাকি পৃথিবীটাকে?

জেমস ওয়েবের ছবিতে প্রায় ৫০টি নবগঠিত নক্ষত্র দেখা গিয়েছে। যেগুলির ভর আমাদের সূর্যের মতো কিংবা তার চেয়ে একটু কম। ছবির একেবারে নীচের দিকে নবগঠিত এক নক্ষত্র দেখা গিয়েছে। নক্ষত্রটি যে গ্যাস থেকে জন্মেছে, সেই গ্যাস ও ধূলিমেঘে অনেক বুদ্‌বুদ তৈরি হয়েছে। আসলে ইন্টারস্টেলার স্পেস মূলত গ্যাস ও ধূলিকণাতেই ভরপুর থাকে। এগুলি নতুন নক্ষত্র ও গ্রহের কাঁচামাল হিসেবে কাজ করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.