এয়ারটেল আর রবি মিশে যাচ্ছে!

বাংলাদেশ, সে আর কেবল বাংলাদেশ নেই, দেশের নামের আগে জুড়তে হবে ডিজিটাল। হ্যাঁ। ডিজিটাল বাংলাদেশ। অন্তরজালে একটা গোটা দেশকে এক সূত্রে বেঁধে দেওয়ার যে স্বপ্ন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়েছেন সেই স্বপ্ন সফলে এক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণে সিলমোহর দিল বাংলাদেশের সর্বোচ্চ আদালত। ভারতী এয়ারটেল এবং বাংলাদেশের বহুল প্রচলিত টেলি কমিউনিকেশন সংস্থা রবি এখন থেকে মিশে গিয়ে কেবল 'রবি' হয়ে যাবে। রবি এবং এয়ারটেল, একসঙ্গে মিশে যাওয়ার যে প্রস্তাব বাংলাদেশ সরকারের কাছে রাখা হয়েছিল তাতে সম্মতি জানালো বাংলাদেশের সর্বোচ্চ আদালত। বাংলাদেশে এই প্রথম দুটি বড় টেলি কমিউনিকেশন সংস্থা একসঙ্গে মিশে যাবে। এই দুই মিশে যাওয়ায় গোটা দেশে একছত্র টেলি কমিউনকেশন বিস্তার করবে রবি, এমনটাই মনে করছে প্রযুক্তি বিশেষজ্ঞরা। 

Updated By: Sep 1, 2016, 03:29 PM IST
এয়ারটেল আর রবি মিশে যাচ্ছে!

ওয়েব ডেস্ক: বাংলাদেশ, সে আর কেবল বাংলাদেশ নেই, দেশের নামের আগে জুড়তে হবে ডিজিটাল। হ্যাঁ। ডিজিটাল বাংলাদেশ। অন্তরজালে একটা গোটা দেশকে এক সূত্রে বেঁধে দেওয়ার যে স্বপ্ন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়েছেন সেই স্বপ্ন সফলে এক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণে সিলমোহর দিল বাংলাদেশের সর্বোচ্চ আদালত। ভারতী এয়ারটেল এবং বাংলাদেশের বহুল প্রচলিত টেলি কমিউনিকেশন সংস্থা রবি এখন থেকে মিশে গিয়ে কেবল 'রবি' হয়ে যাবে। রবি এবং এয়ারটেল, একসঙ্গে মিশে যাওয়ার যে প্রস্তাব বাংলাদেশ সরকারের কাছে রাখা হয়েছিল তাতে সম্মতি জানালো বাংলাদেশের সর্বোচ্চ আদালত। বাংলাদেশে এই প্রথম দুটি বড় টেলি কমিউনিকেশন সংস্থা একসঙ্গে মিশে যাবে। এই দুই মিশে যাওয়ায় গোটা দেশে একছত্র টেলি কমিউনকেশন বিস্তার করবে রবি, এমনটাই মনে করছে প্রযুক্তি বিশেষজ্ঞরা। 

এখন রবি তার গোটা ব্যবসার ৬৮.৩% শেয়ারের মালিকানা নিজের কাছেই রেখেছে, এয়ারটেলের শেয়ার রয়েছে মাত্র ২৫%। আর এই টেলি কমিউনিকেশনের কেন্দ্রীভবনের জন্য বাংলাদেশ সরকারকে রবি টেলি কমিউনিকেশন দেবে ১০০ কোটি টাকা। এছাড়াও স্পেকট্রাম বিক্রির জন্য রবি বাংলাদেশ সরকারকে দেবে ৫০৭ কোটি টাকা। 

উল্লেখ্য, এই চুক্তির ফলে এখন থেকে দুবছর পর্যন্ত রবি এয়ারটেলের কানেকশন বিক্রি করতে পারবে। নম্বরে কোনও বদল হবে না। তার সঙ্গে ০১৬-এই কোডও অপরিবর্তিতই থাকবে। 

.