সিরিয়ায় রাসায়নিক হামলার ‘মূলচক্রী’ ব্রিটেন!

প্রসঙ্গত, স্ক্রিপাল কাণ্ডে রাসায়নিক হামলা নিয়ে ইতিমধ্যেই কাঠগড়ায় রাশিয়া। রাসায়নিক প্রয়োগ করে ব্রিটেনে সাবেক রুশ চর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে রাশিয়া খুনের চেষ্টা করেছে বলে অভিযোগ লন্ডনের

Updated: Apr 14, 2018, 03:52 PM IST
সিরিয়ায় রাসায়নিক হামলার ‘মূলচক্রী’ ব্রিটেন!
ছবি- রয়টার্স

নিজস্ব প্রতিবেদন: অভিযোগের তির ১৮০ ডিগ্রি ঘুরে ধেয়ে এল ব্রিটেনে দিকে। সিরিয়ায় রাসায়নিক হামলার দায় এ বার ব্রিটেনের উপর চাপাল মস্কো। অভিযোগ, রাসায়নিক হামলার পিছনে ব্রিটেনের হাত রয়েছে। তার উপযুক্ত প্রমাণ রয়েছে মস্কোর কাছে।

আরও পড়ুন- সত্যিই কি বাধতে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধ?

শুক্রবার, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ইগর কোনাশেনকভ জানিয়েছেন, তাদের হাতে যে প্রমাণ রয়েছে, তাতে নিশ্চিত পূর্ব গৌতায় রাসায়নিক হামলায় সরাসরি জড়িত ব্রিটেন। আগেই তাদের বিরুদ্ধে ওঠা রাসায়নিক হামলার অভিযোগ খারিজ করে দিয়েছিল রাশিয়া। এরপরই পাল্টা অভিযোগ করল পুতিনের দেশ।

আরও পড়ুন- সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার হাতেনাতে ফল পাবে মার্কিন যুক্তরাষ্ট্র: মস্কো

প্রসঙ্গত, স্ক্রিপাল কাণ্ডে রাসায়নিক হামলা নিয়ে ইতিমধ্যেই কাঠগড়ায় রাশিয়া। রাসায়নিক প্রয়োগ করে ব্রিটেনে সাবেক রুশ চর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে রাশিয়া খুনের চেষ্টা করেছে বলে অভিযোগ লন্ডনের। বিশ্বমঞ্চে রাশিয়ার বিরুদ্ধে সমর্থনও জোগাড় করেছে থেরেসা মে। এই ঘটনার জেরে রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়নের একাধিক দেশ। পাল্টা পদক্ষেপ করে রাশিয়াও। কিন্তু সিরিয়ার রাসয়নিক হামলার আন্তর্জাতিক কূটনীতিক শিবিরের মতে, অভিযোগ ব্রিটেনের উপর চাপিয়ে পালটা দান চালার চেষ্টা করছে মস্কো।   

আরও পড়ুন- সিরিয়ার রাজধানী দামাস্কাসে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা, সঙ্গী ব্রিটেন ও ফ্রান্স