রাশিয়ায় বিদেশি কনডোমে নিষেধাজ্ঞা নিয়ে বিতর্ক

ক্রিমিয়া ইস্যুতে ইউরো জোনে কোণঠাসা হওয়ার পর প্রচেষ্টা শুরু হয়েছিল। এখন সেই প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে যাওয়ার দিকে এগোচ্ছে রাশিয়া। ইউরোপের বিভিন্ন দেশ থেকে কিছু বিশেষ পণ্য আমদানির ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তা থেকে বাদ গেল না কনডোম। রাশিয়া সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে বিদেশ থেকে কোনও রকম কনডোম আমদানি, বিক্রি করা যাবে না। রাশিয়ায় এইচ আইভিতে আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। ২০১০ সালে রাশিয়া যতজন এডস রোগে আক্রান্ত হয়েছে, গত পাঁচ বছরে সেই সংখ্যা প্রায় দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে।

Updated By: Aug 6, 2015, 03:59 PM IST
রাশিয়ায় বিদেশি কনডোমে নিষেধাজ্ঞা নিয়ে বিতর্ক
ছবি-এপি (মিখাইল মেতজেল)

ওয়েব ডেস্ক: ক্রিমিয়া ইস্যুতে ইউরো জোনে কোণঠাসা হওয়ার পর প্রচেষ্টা শুরু হয়েছিল। এখন সেই প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে যাওয়ার দিকে এগোচ্ছে রাশিয়া। ইউরোপের বিভিন্ন দেশ থেকে কিছু বিশেষ পণ্য আমদানির ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তা থেকে বাদ গেল না কনডোম। রাশিয়া সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে বিদেশ থেকে কোনও রকম কনডোম আমদানি, বিক্রি করা যাবে না। রাশিয়ায় এইচ আইভিতে আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। ২০১০ সালে রাশিয়া যতজন এডস রোগে আক্রান্ত হয়েছে, গত পাঁচ বছরে সেই সংখ্যা প্রায় দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে।

রাশিয়া সরকার বলছে, এই নিষেধাজ্ঞার ফলে প্রেমিক-প্রেমিকার আরও শৃঙ্খলাপরায়ণ হবেন, আর সংযত, সঙ্গি ঠিক করার ব্যাপারে সংখ্যায় না, কোয়ালিটিতে জোর দেবে। এমনও বলা হয়েছে এতে রাশিয়ার যুবসমাজ শরীর নয় মনের শৃঙ্খলে বাধা পড়বে।

রাশিয়ান সরকারের এই সিদ্ধান্তকে হাস্যকর বলছেন, দেশের অধিকাংশ মানুষ। অপেক্ষাকৃত স্বস্তায় ভাল মানের বিদেশি কনডোম-এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদও হচ্ছে। রাশিয়ার এডস সেন্টারের এক কর্মী বলছেন, ভাল মানের কনডোম তৈরি এখনও রাশিয়ায় হয় না। আশা করা যায় এবার সেটা হবে।

.