Russia-Ukraine War: Ukraine বাহিনীর 'পণবন্দি' ভারতীয় পড়ুয়ারা, দাবি Russia-র

Russia-Ukraine War-এর মধ্যেই ইউক্রেনের যুদ্ধে আটকে পড়া ভারতীয় নাগরিক এবং ছাত্রদের ফিরিয়ে আনতে ভারত ইতিমধ্যেই 'অপারেশন গঙ্গা' (Operation Ganga) শুরু করেছে। বুধবার ইউক্রেনে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য একটি নির্দেশ জারি করেছে। সেখানে বলা হয়েছে যে তাদেরকে অবিলম্বে খারকিভ ছেড়ে যেতে হবে কারণ খারকিভ রুশ বাহিনীর আক্রমণ করেছে।

Updated By: Mar 3, 2022, 10:53 AM IST
Russia-Ukraine War: Ukraine বাহিনীর 'পণবন্দি' ভারতীয় পড়ুয়ারা, দাবি Russia-র

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া (Russia) বুধবার দাবি করেছে যে খারকিভে কিছু ভারতীয় ছাত্রছাত্রী ইউক্রেনীয় (Ukraine) বাহিনীর হাতে 'পনবন্দি' হয়ে রয়েছে। রাশিয়ার তরফে আরও বলা হয়েছে যে এই ছাত্রছাত্রীদের মানব ঢাল হিসাবে ব্যবহার করা হচ্ছে এবং রাশিয়া এই ছাত্রছাত্রীদের 'জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়া' কাজ সংগঠিত করার চেষ্টা করছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) মধ্যে একটি টেলিফোন কথোপকথনের পর জারি করা এক রিডআউটে রাশিয়ার তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

রিডআউট অনুসারে, পুতিন যুদ্ধক্ষেত্র থেকে ভারতীয় নাগরিকদের নিরাপদে সরিয়ে আনার জন্য প্রয়োজনীয় সমস্ত নির্দেশ দিয়েছেন।

ইউক্রেনের যুদ্ধে আটকে পড়া ভারতীয় নাগরিক এবং ছাত্রদের ফিরিয়ে আনতে ভারত ইতিমধ্যেই 'অপারেশন গঙ্গা' (Operation Ganga) শুরু করেছে। বুধবার ইউক্রেনে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য একটি নির্দেশ জারি করেছে। সেখানে বলা হয়েছে যে তাদেরকে অবিলম্বে খারকিভ ছেড়ে যেতে হবে কারণ খারকিভ রুশ বাহিনীর আক্রমণ করেছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: Putin-কে সমর্থন বিহারের Abhay Kumar Singh-এর, কী বললেন Russia-র এই বিধায়ক?

খারকিভেই মঙ্গলবার একজন ভারতীয় মেডিকেল ছাত্রের প্রথম নিহত হওয়ার খবর জানা যায়। ভারতীয় বিমান বাহিনীও অপারেশন গঙ্গায় যোগ দিয়েছে।

মোদী এবং পুতিনের মধ্যে কথোপকথন ছাড়াও, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ইইউ-এর (EU) বিদেশ বিষয়ক উচ্চ প্রতিনিধি জোসেপ বোরেল (Josep Borrell), ফরাসি (France) বিদেশমন্ত্রী জিন-ইভেস লে ড্রিয়ান (Jean-Yves Le Drian) এবং এস্তোনিয়ার (Estonia) বিদেশমন্ত্রী ইভা-মারিয়া লিমেটসের (Eva-Maria Liimets) সঙ্গে আলোচনা করেছেন।

জয়শঙ্কর একটি টুইটে বলেছেন, "ইউক্রেনের অবনতিশীল পরিস্থিতি নিয়ে ইইউ এইচআর ভিপি @জোসেপবোরেলএফ, ফ্রেঞ্চ এফএম @জেওয়াই_লেড্রিয়ান এবং এস্তোনিয়া এফএম @এলিমেটসের সঙ্গে  আলোচনা করা হয়েছে। ভারতের অবস্থান পুনর্ব্যক্ত করা হয়েছে যে কূটনীতি এবং আলোচনার মাধ্যমেই সমাধান সম্ভব। হিংসা বন্ধ করা জরুরী।" 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.