ফ্রান্সের সঙ্গে জোটবদ্ধ হয়ে সিরিয়ায় জঙ্গি ঘাঁটি ভাঙার উদ্যোগ নিয়েছে রাশিয়া

পুতিনের কড়া বার্তার পরেই সিরিয়ায় হামলা রাশিয়ার। আইসিস ঘাঁটিতে অতর্কিত বিমানহানা। রাতভর বোমাবৃষ্টির সঙ্গে মিসাইল নিক্ষেপ করল রাশিয়া। মার্কিন-ফরাশি সেনার সঙ্গে যৌথ হামলার নির্দেশ। প্যারিস হামলার পরেই আইসিস জঙ্গিদের শক্ত ঘাঁটিগুলিকে ভেঙে দেওয়ার জন্যই গতকাল রাত থেকেই পাল্টা হামলা চালায় ফরাসি বায়ুসেনা। আজ থেকে ফরাসি বায়ুসেনার সঙ্গে সিরিয়াতে হামলা চালাতে শুরু করেছে রুশ বায়ুসেনা।

Updated By: Nov 18, 2015, 04:11 PM IST
ফ্রান্সের সঙ্গে জোটবদ্ধ হয়ে সিরিয়ায় জঙ্গি ঘাঁটি ভাঙার উদ্যোগ নিয়েছে রাশিয়া

ওয়েব ডেস্ক: পুতিনের কড়া বার্তার পরেই সিরিয়ায় হামলা রাশিয়ার। আইসিস ঘাঁটিতে অতর্কিত বিমানহানা। রাতভর বোমাবৃষ্টির সঙ্গে মিসাইল নিক্ষেপ করল রাশিয়া। মার্কিন-ফরাশি সেনার সঙ্গে যৌথ হামলার নির্দেশ। প্যারিস হামলার পরেই আইসিস জঙ্গিদের শক্ত ঘাঁটিগুলিকে ভেঙে দেওয়ার জন্যই গতকাল রাত থেকেই পাল্টা হামলা চালায় ফরাসি বায়ুসেনা। আজ থেকে ফরাসি বায়ুসেনার সঙ্গে সিরিয়াতে হামলা চালাতে শুরু করেছে রুশ বায়ুসেনা।

আইসিস জঙ্গি দমনে ফ্রান্সের সঙ্গে জোটবদ্ধভাবে কাজ করতে চায় রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ফ্রান্সের সঙ্গে সরাসরি যোগাযোগ রেখে জঙ্গিদের বিরুদ্ধে একসঙ্গে কাজ করতে হবে।

প্রসঙ্গত, ২৬ নভেম্বর মস্কোয় পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁন্দ। এই বিষয় নিয়ে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও পরে আলোচনায় বসবেন ওলাঁন্দ।   

সিরিয়াতে জঙ্গিদের সবথেকে শক্তিশালী ঘাঁটি হল রাকা। এই ঘাঁটিকে অনেকে আইসিস জঙ্গিদের রাজধানীও বলে থাকেন। প্যারিস হামলার ছকও রাকা থেকেই কষেছিল সালেহ আবদেসালামরা। গতকাল গভীর রাতে ফরাসি যুদ্ধ বিমান জঙ্গিদের কমান্ড সেন্টার, অপারেশন ক্যাম্প, জেহাদি প্রশিক্ষণ শিবির সহ আরও বেশ কিছু স্থান একের পর এক মিসাইল দিয়ে উড়িয়ে দিতে থাকে সেনা বাহিনীরা।

গতকাল রাত সাড়ে বারোটা নাগাদ ১০টি ফরাসি বিমান সিরিয়ার আকাশে উড়ে যায়। যার মধ্যে বেশির ভাগটি ছিল রাফালে নয় তো মিরাজ ২০০০ যুদ্ধবিমান। বহুদূর থেকে জঙ্গিদের শক্তিশালী ট্যাঙ্ক বা কোনও যুদ্ধ ঘাঁটি ভেঙে দেওয়ার জন্য খুবই কার্যকরী এই যুদ্ধবিমানগুলি।

সিরিয়াতে ফরাসি বিমানের হামলার পর আমেরিকাকে পাল্টা হুমকি দিয়েছে আইসিস। কিন্তু হুমকি উড়িয়ে আপাতত হামলা চালিয়ে আইসিস জঙ্গি ঘাঁটি ভাঙার সপথ নিয়েছে ফ্রান্স এবং রাশিয়া।

.