জি-এইট থেকে সাসপেন্ড রাশিয়া, আমেরিকার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ পুতিনের

ক্রিমিয়াকাণ্ডে জি-এইট থেকে রাশিয়াকে সাসপেন্ড করা হল। জুনে রাশিয়ার সোচিতে আয়োজন হওয়ার কথা ছিল জি-এইট সম্মেলনের। কিন্তু জি-এইট ভুক্ত বাকি সাতটা দেশ যৌথভাবে সিদ্ধান্ত নিল রাশিয়াকে বাদ দেওয়ার। মঙ্গলবার রাতে ফ্রান্সের বিদেশমন্ত্রী লরেন্ট ফাবুয়াস জানিয়ে দিলেন, জিএইটে যোগদানের বিষয়ে রাশিয়াকে সাসপেন্ড করা হল। রাশিয়াকে ছাড়াই আমরা বাকি সাতটি দেশ সম্মেলন আয়োজন করব।

Updated By: Mar 18, 2014, 08:06 PM IST

ক্রিমিয়াকাণ্ডে জি-এইট থেকে রাশিয়াকে সাসপেন্ড করা হল। জুনে রাশিয়ার সোচিতে আয়োজন হওয়ার কথা ছিল জি-এইট সম্মেলনের। কিন্তু জি-এইট ভুক্ত বাকি সাতটা দেশ যৌথভাবে সিদ্ধান্ত নিল রাশিয়াকে বাদ দেওয়ার। মঙ্গলবার রাতে ফ্রান্সের বিদেশমন্ত্রী লরেন্ট ফাবুয়াস জানিয়ে দিলেন, জিএইটে যোগদানের বিষয়ে রাশিয়াকে সাসপেন্ড করা হল। রাশিয়াকে ছাড়াই আমরা বাকি সাতটি দেশ সম্মেলন আয়োজন করব। (প্রেস বিবৃতিতে এই বিষয়ে যা বললেন ফ্রান্সের বিদেশমন্ত্রী, "concerning the G8 ... we decided to suspend Russia`s participation, and it is envisaged that all the other countries, the seven leading countries, will unite without Russia.")

প্রসঙ্গত, বিশ্বের শিল্পোন্নত ৮টি দেশকে নিয়ে এই জি-এইট সম্মেলন হয়। যে আটটি দেশ জি-এইটের অন্তর্ভুক্ত সেগুলি হল- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি,জাপান,রাশিয়া,আমেরিকা, ব্রিটেন।

ক্রিমিয়া কাণ্ডে সাসপেন্ড হওয়ার পর পুতিনের অভিযোগ সবটাই চক্রান্ত। পশ্চিমী দেশগুলির বিরুদ্ধে চক্রান্তেও অভিযোগ তোলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

ক্রিমিয়া বরাবরই রাশিয়ার অঙ্গ ছিল । এমনটাই দাবি রুশ প্লেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের । মঙ্গলবার পার্লামেন্টের যৌথ অধিবেশনে ক্রিমিয়া সম্পর্কে তাঁর নীতি স্পষ্ট করেছেন পুতিন । আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের রক্তচক্ষু অগ্রাহ্য করে ক্রিমিয়াকে অঙ্গরাজ্যের স্বীকৃতি দিয়েছে রাশিয়া।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেই নির্দেশিকায় সইও করেছেন। মঙ্গলবারই ক্রিমিয়া এবং রাশিয়ার চুক্তিপত্রে সই হয়ে গিয়েছে। ক্রিমিয়ার গণভোটের ফল অনুযায়ী, ৯৭ শতাংশ ভোটারই রাশিয়ার অন্তর্ভুক্ত হতে চেয়েছেন। এই গণভোটকে অবশ্য অবৈধ বলেছে আমেরিকা।

.