Joe Biden on Vladimir Putin: হয়তো শেষ পর্যন্ত উনি পরমাণু অস্ত্র ব্যবহার করবেন না, কিন্তু হুমকি দেওয়াও তো অন্যায়...

Russia-Ukraine War: পুতিন যুক্তিবাদী হলেও ইউক্রেনের ক্ষেত্রে হিসেবে ভুল করেছেন। সম্প্রতি জো বাইডেন পুতিনকে উদ্দেশ্য করে এই কথা বলেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বারবারই জো বাইডেন ভ্লাদিমির পুতিনের সমালোচনা করেছেন। তাঁকে সতর্ক করেছেন, চাপা চ্যালেঞ্জও জানিয়েছেন। সবটাই পুতিন যাতে যুদ্ধ বন্ধের কথা ভাবেন, সে দিকে তাকিয়ে।

Updated By: Oct 12, 2022, 03:49 PM IST
Joe Biden on Vladimir Putin: হয়তো শেষ পর্যন্ত উনি পরমাণু অস্ত্র ব্যবহার করবেন না, কিন্তু হুমকি দেওয়াও তো অন্যায়...
ফাইল চিত্র।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধাভিযান চালনায় নিজের ক্ষমতা সম্পর্কে ভুল ধারণা পোষণ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনের উপর এতই বিরক্ত যে, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে পুতিনের সঙ্গে আলোচনা করারও কোনো কারণ দেখছেন না তিনি বলেও জানিয়েছেন। রীতিমতো কড়া ভাষায় পুতিনের সমালোচনা করে বাইডেন বলেছন, পুতিন যুদ্ধাপরাধী, ইউক্রেন যুদ্ধে তিনি পাশবিক আচরণ করেছেন। মঙ্গলবার এক সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বাইডেন। 

ইউক্রেনে রুশ-অভিযান নিয়ে পুতিন যে কথা বলেছিলেন, তাকে তখনই হাস্যকর বলে উল্লেখ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এদিনও তিনি সেই প্রসঙ্গ টেনে ওই সংবাদসংস্থার সংশ্লিষ্ট সাংবাদিককে বলেন, পুতিন তখন কী বলেছিলেন, তা আপনি নিশ্চয় শুনে থাকবেন। আর যদি তা শুনে থাকেন, তাহলে দেখবেন, রুশদের ঐক্যবদ্ধ করার জন্য যা কিছু প্রয়োজন ছিল তার সবটা নিয়েই তিনি তখন কথা বলেছিলেন, যদিও আমি এখনও মনে করি, পুতিনের এই ভাবনা যথেষ্ট অযৌক্তিক ছিল।

আরও পড়ুন: Asteroid 2022 RA5: পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু! গতি শুনলে মাথা ঘুরে যাবে!

বাইডেন মনে করেন, পুতিন ভেবেছিলেন, ইউক্রেনীয়রা রাশিয়ার অভিযানের কাছে নতি স্বীকার করবে। রুশ প্রেসিডেন্টের এ বিশ্বাস ভুল বলে প্রমাণিত হয়েছে। ইউক্রেনে রুশ বাহিনীকে ব্যাপক প্রতিরোধের মুখে পড়তে হয়েছে। বাইডেন বলেন, তিনি মনে করেন, কিয়েভকে রাশিয়ার ভূখণ্ড মনে করে পুতিন ভুল করেছিলেন।

এমন পরিস্থিতিতে নভেম্বরে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে পুতিনের সঙ্গে তিনি বৈঠক করবেন কি না, জানতে চাইলে বাইডেন বলেন, এ ধরনের বৈঠকের কোনো কারণ তিনি দেখছেন না। বাইডেন বলেন, পুতিন নৃশংস আচরণ করেছেন, তিনি যুদ্ধাপরাধী, সুতরাং, তাঁর সঙ্গে আলোচনার কোনো যুক্তি আমি দেখি না।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আট মাসের মাথায় নেওয়া এই সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্টের কাছে চলতি যুদ্ধ-পরিস্থিতি সম্পর্কে তাঁর সামগ্রিক মনোভাব জানতে চাওয়া হয়েছিল। তখনই বাইডেন এই সব কথা বলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.