Russia-Ukraine War: রাশিয়ানরাই 'খুনি' বললেন পুতিনকে! কেন তাঁরা পুতিনের বিরুদ্ধে মিছিলেও সামিল?

চেক রিপাবলিকের রাজধানী প্রাগে ব্যাপক যুদ্ধবিরোধী বিক্ষোভ করেছেন দেশটিতে বসবাসরত রুশরা।

Updated By: Mar 27, 2022, 01:06 PM IST
Russia-Ukraine War: রাশিয়ানরাই 'খুনি' বললেন পুতিনকে! কেন তাঁরা পুতিনের বিরুদ্ধে মিছিলেও সামিল?

নিজস্ব প্রতিবেদন: চেক রিপাবলিকের রাজধানী প্রাগে ব্যাপক যুদ্ধবিরোধী বিক্ষোভ করেছেন দেশটিতে বসবাসরত রুশরা। বিক্ষোভে যুদ্ধবিরোধী স্লোগান-সংবলিত প্ল্যাকার্ড-ফেস্টুনও বহন করেন অংশগ্রহণকারীরা।

আমেরিকা ও ইউরোপের অন্যান্য দেশেও ইউক্রেনে রুশ হামলার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়। এ যুদ্ধের বিরুদ্ধে রাশিয়ায়ও বড় ধরনের বিক্ষোভ হয়েছে। দেশটিতে হাজারো যুদ্ধবিরোধী বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ছবির ওপর 'খুনি' লেখা প্ল্যাকার্ড নিয়ে 'যুদ্ধ চাই না' স্লোগান দিতে দেখা যায় বিক্ষোভকারীদের। বিক্ষোভে প্রায় তিন হাজার মানুষ অংশ নিয়েছেন বলে ধারণা। বিক্ষোভকারী প্রাগে অবস্থিত রুশ দূতাবাসের সিঁড়িতে প্রতীকী রক্ত বোঝাতে লাল রং পর্যন্ত ছিটিয়ে দেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। বিনা উসকানিতে এই হামলার প্রভূত সমালোচনা করে ইউক্রেন ও তার পশ্চিমি মিত্ররা। চেক রিপাবলিকে ৪৫ হাজার রুশের বসবাস। ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর আগে চেক রিপাবলিকে দু'লাখ ইউক্রেনীয়র বসবাস ছিল। হামলার পর নতুন করে তিন লাখ ইউক্রেনীয় সে দেশে পালিয়ে এসেছে বলে ধারণা চেক সরকারের।

বিক্ষোভে অংশ নেওয়া রাশিয়ানরা বলেন, 'রুশ বলেই আমরা যুদ্ধের পক্ষে, বিষয়টি এমন নয়। আমরা যুদ্ধের বিরুদ্ধে। ইউক্রেন একটি স্বাভাবিক রাষ্ট্র। এখন সেখানে যা ঘটছে, তা ভয়ংকর।'

আরও পড়ুন: Russia-Ukraine War: পুতিনকে সটান 'কসাই' বলে দিলেন বাইডেন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.