Russia-Ukraine War: সরাসরি সৌদির যুবরাজকে ফোন পুতিনের! নতুন কী পরিকল্পনা?

মোহাম্মদ বিন সলমন (Mohammed bin Salman) বলেন, ইউক্রেন-পরিস্থিতি বিবেচনা করে তাঁর দেশে থাকা ইউক্রেনীয় পর্যটক ও বাসিন্দাদের ভিসার মেয়াদ আরও ৩ মাস বাড়িয়ে দেবে সৌদি আরব (saudi arabia)।

Updated By: Mar 4, 2022, 01:56 PM IST
Russia-Ukraine War: সরাসরি সৌদির যুবরাজকে ফোন পুতিনের! নতুন কী পরিকল্পনা?

নিজস্ব প্রতিবেদন: অবশেষে মস্কো ও কিয়েভের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিল সৌদি আরব। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সলমন রাশিয়া ও ইউক্রেনের নেতাদের বলেছেন, তিনি সব পক্ষের মধ্যে মধ্যস্থতার চেষ্টা করতে প্রস্তুত।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে পৃথকভাবে ফোনে কথাও বলেছেন সৌদির যুবরাজ। এই ফোনালাপেই মোহাম্মদ বিন সলমন মস্কো ও কিয়েভের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব রাখেন। পুতিন ও জেলেনস্কির সঙ্গে ফোনে রাশিয়া-ইউক্রেনের মধ্যে সংঘাতের এক রাজনৈতিক সমাধানের পক্ষে নিজের মত ব্যক্ত করেন সৌদি যুবরাজ।

পশ্চিমের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই মস্কোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই প্রেক্ষাপটে বৈশ্বিক জ্বালানি সরবরাহ ইস্যুটির রাজনীতিকীকরণের বিষয়টি যে মোটেই গ্রহণযোগ্য নয়, সেই কথাই নাকি সোদি যুবরাজের সঙ্গে ফোনালাপে উল্লেখ করেছিলেন পুতিন।

বিদেশি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, মোহাম্মদ বিন সলমনকে পুতিনই ফোন করেছিলেন। ফোনালাপের সময়ে পুতিনকে ইউক্রেন যুদ্ধের বিষয়ে সৌদি আরবের অবস্থান স্পষ্ট করেন সৌদি যুবরাজ। এই ফোনালাপে ঠিক কী আলোচনা করা হয়েছে, তা খুব স্পষ্ট নয়। তবে যতটুকু জানা গিয়েছে, তা হল, উভয় নেতা জ্বালানিসংক্রান্ত উদ্বেগ নিয়েই মূলত আলোচনা করেছেন। তেল উৎপাদন বিষয়ে তাঁদের দৃষ্টিভঙ্গির মধ্যে সমন্বয় আগামি দিনেও অব্যাহত থাকবে, এমনটাই নাকি দুই নেতা পরস্পরকে জানিয়েছেন!

এর আগে ইজরায়েলও রাশিয়া-ইউক্রেন সংঘাত নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিল। পুতিনের সঙ্গে এক ফোনালাপে এই প্রস্তাব দিয়েছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট-ই। 
আগামী সপ্তাহের শুরুর দিকে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা ফের আলোচনায় বসতে পারেন বলেও শোনা যাচ্ছে।

জেলেনস্কিকে মোহাম্মদ বিন সলমন বলেন, বর্তমান পরিস্থিতিতে তাঁর দেশে থাকা ইউক্রেনীয় পর্যটক ও বাসিন্দাদের ভিসার মেয়াদ আরও তিন মাস বাড়িয়ে দেবে সৌদি আরব।

আরও পড়ুন: Russia-Ukraine War: চেরনোবিলের চেয়ে কত গুণ ভয়াবহ হতে চলেছে ইউক্রেন পরমাণু বিদ্যুৎকেন্দ্রের বিপর্যয়?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.