Russia-Ukraine War: ইউক্রেনের পক্ষে মার্কিন গোয়েন্দারাই কি 'হত্যা' করিয়েছে রুশ জেনারেলদের?

ইউক্রেনযুদ্ধে রুশ বাহিনীর ইউনিটগুলির অবস্থান সম্পর্কে কিয়েভকে গোয়েন্দাতথ্য দিয়ে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। এতে এই যুদ্ধে বেশ কয়েকজন রুশ জেনারেলকে হত্যার সুযোগ পায় ইউক্রেনীয় বাহিনী।

Updated By: May 5, 2022, 08:16 PM IST
Russia-Ukraine War: ইউক্রেনের পক্ষে মার্কিন গোয়েন্দারাই কি 'হত্যা' করিয়েছে রুশ জেনারেলদের?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনযুদ্ধে রুশ বাহিনীর ইউনিটগুলির অবস্থান সম্পর্কে কিয়েভকে গোয়েন্দাতথ্য দিয়ে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। এতে এই যুদ্ধে বেশ কয়েকজন রুশ জেনারেলকে হত্যার সুযোগ পায় ইউক্রেনীয় বাহিনী। ইউক্রেনের কর্মকর্তাদের দাবি, তারাই যুদ্ধের সম্মুখসারিতে প্রায় ১২ রুশ জেনারেলকে হত্যা করেছে। এই যুদ্ধে এত জন রুশ জেনারেল হত্যার ঘটনা বিশ্বের সমরবিদদের বিস্মিত করেছে।

রুশ জেনারেলদের হত্যার ক্ষেত্রে ইউক্রেনকে সহযোগিতামূলক গোয়েন্দা তথ্য সরবরাহ করা হয়েছে। জো বাইডেন প্রশাসনের এই গোপন সহায়তা নিয়েই প্রশ্ন উঠছে। তবে যুক্তরাষ্ট্রের সহায়তার ফলে কতজন রুশ জেনারেল নিহত হয়েছেন, তা নির্দিষ্ট করে বলতে অস্বীকার করেছেন কর্মকর্তারা। রুশ সামরিক বাহিনীর অবস্থান এবং ভ্রাম্যমাণ সদর দপ্তর-সহ অন্যান্য বিস্তারিত তথ্য সরবরাহে জোর দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

নিজস্ব গোয়েন্দা তথ্যের সঙ্গে এসব অবস্থানগত তথ্যের সমন্বয় করেন ইউক্রেনের কর্মকর্তারা। এর মধ্যে রয়েছে যোগাযোগে আড়ি পাতা ইত্যাদি। শত্রুর অবস্থান বিষয়ে নিশ্চিত হয়ে গোলাবর্ষণ ও অন্যান্য হামলা চালায় রুশ কর্মকর্তারা। তবে কীভাবে রুশ সেনাদের সদর দফতর থেকে তথ্য নেওয়া হয়েছে সে বিষয়ে কিছু বলেননি মার্কিন কর্মকর্তারা। তাঁদের আশঙ্কা, এতে তাঁদের তথ্য সংগ্রহের প্রক্রিয়াগুলি ঝুঁকির মুখে পড়বে। 

ইউক্রেনকে গোয়েন্দা তথ্য সরবরাহের বিষয়ে জানতে চাইলে পেন্টাগনের মুখপাত্র বলেন, তারা এসব তথ্যের ব্যাপারে বিস্তারিত কথা বলবে না।

আরও পড়ুন: Russia-Ukraine War: NATO-র জ্বালায় বিরক্ত হয়েই হয়তো ইউক্রেন আক্রমণ করে ফেলেছে রাশিয়া; মন্তব্য Pope-র

((Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.