Russia-Ukraine War: ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে চান পুতিন! রাশিয়াকে সতর্ক করল NATO

ইউক্রেনকে রাসায়নিক অস্ত্র থেকে রক্ষা করতে যে ধরনের সাহায্য় লাগে তা দিতে সম্মত হয়েছে ন্যাটো সদস্যভূক্ত দেশগুলি

Updated By: Mar 23, 2022, 09:44 PM IST
Russia-Ukraine War: ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে চান পুতিন! রাশিয়াকে সতর্ক করল NATO

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করার পরিকল্পনা রয়েছে রাশিয়ার? এমনই সম্ভাবনার কথা উঠে আসছে ন্যাটোর বিবৃতিতে। আজ এক বিবৃতিতে সংগঠনের প্রধান জেন স্টোলেনবার্গ বলেন, যে কোনও রাসায়নিক অস্ত্রের ব্যবহার রাশিয়া-ইউক্রেন সংঘাতের চেহারা বদলে দেবে। ওই ধরনের কোনও অস্ত্র ব্যবহার হলে তা হবে আন্তর্জাতিক নিয়মের পরিপন্থী। এর পরিমাম হবে সুদূরপ্রসারী।

ন্যাটো প্রধান আরও বলেন, রাশিয়া যে পারমানবিক অস্ত্রের কথা বলছে তা বন্ধ করা উচিত। তবে এনিয়ে রাশিয়ার কোনও সন্দেহ যেন না থাকে যে আমরা ন্যাটো সদস্যদের রক্ষা করতে বদ্ধপরিকর। রাশিয়ার বোঝা উচিত পারমানবিক যুদ্ধে রাশিয়া জিততে পারবে না।

এদিকে, ইউক্রেনকে রাসায়নিক অস্ত্র থেকে রক্ষা করতে যে ধরনের সাহায্য় লাগে তা দিতে সম্মত হয়েছে ন্যাটো সদস্যভূক্ত দেশগুলি। এনিয়ে জেন স্টোলেনবার্গ বলেন, আশা করছি ইউক্রেনকে সাইবার হামলা থেকে বাঁচানোর পাশাপাশি জৈব, তেজস্কৃয় অস্ত্রের হামলা থেকে বাঁচানের জন্য যা করার তা করবে ন্য়াটো সদস্যরা। এই মুহূর্তে ইউক্রেনের পাশে দাঁড়ানো প্রয়োজন তবে ইউক্রেনে কখনওই সেনা পাঠাবে না ন্য়াটো। তবে ন্যাটো এটাও দেখছে যাতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষপর্যন্ত ন্যাটো-রাশিয়া লড়াইয়ে পরিণত না হয়।

 
আরও পড়ুন-Rampurhat Arson: রামপুরহাটকাণ্ডে সাসপেন্ড DIO, সরিয়ে দেওয়া হল সিভিক ভলান্টিয়ারদেরও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.