সিঙ্গাপুর বৈঠকের আগে ‘রুশ যোগ’ উত্তর কোরিয়ার

বৃহস্পতিবার ঝটিকা সফরে কিমের ঘনিষ্ঠ কূটনীতিক রি ইয়ং-হো-র সঙ্গে সাক্ষাত করেন রুশ বিদেশমন্ত্রী সার্গেই ল্যাভরভ। কোরিয় উপদ্বীপের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে তাঁদের

Updated By: May 31, 2018, 03:21 PM IST
সিঙ্গাপুর বৈঠকের আগে ‘রুশ যোগ’ উত্তর কোরিয়ার
ছবি- রয়টার্স

নিজস্ব প্রতিবেদন: চাপা উত্তেজনা অব্যাহত। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের প্রতিনিধির সঙ্গে সাক্ষাত করলেন রুশ বিদেশমন্ত্রী। বৃহস্পতিবার রুশ নিউজ এজেন্সির তরফে এই খবর জানানো হয়। কিম-ট্রাম্প বৈঠকের আগেই এ ধরনের সাক্ষাত্পর্ব স্বভাবতই জল্পনা বাড়িয়েছে কূটনৈতিক মহলে।

আরও পড়ুন- কিম-ট্রাম্প বৈঠকে উপস্থিত থাকবেন মুন? জল্পনা কূটনৈতিক মহলে

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার ঝটিকা সফরে কিমের ঘনিষ্ঠ কূটনীতিক রি ইয়ং-হো-র সঙ্গে সাক্ষাত করেন রুশ বিদেশমন্ত্রী সার্গেই ল্যাভরভ। কোরিয় উপদ্বীপের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে তাঁদের। তবে, আসন্ন সিঙ্গাপুর বৈঠক নিয়ে কী কথাবার্তা হয়েছে, তা নিয়ে মুখ খোলেনি মস্কো ক্রেমলিন।

আরও পড়ুন- চিনা আগ্রাসন রুখতে ইন্দোনেশিয়াকে পাশে চায় ভারত

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম-ট্রাম্পের বৈঠক কার্যত পাকা হয়ে গিয়েছে। তা নিয়ে দু’দেশের চূড়ান্ত প্রস্তুতিও চলছে। তবে, এই বৈঠককে কেন্দ্র করে চাপা উত্তেজনা তৈরি হয়েছে অন্যান্য দেশগুলির মধ্যেও। জল মাপছেন কিম এবং ট্রাম্পও। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ফোনে আলোচনা করেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে প্রতিবেশী দেশের প্রেসিডেন্ট মুনের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন কিমও।  সিঙ্গাপুর বৈঠকের গতিবিধি নিয়েই কিম এবং ডোনাল্ড ট্রাম্পের আলোচনা চলছে বিভিন্ন দেশগুলির সঙ্গে, এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন- কিমের সঙ্গে টেবিলে বসার আগে ‘জাপানের সাহায্য’ চাইছেন ট্রাম্প!

.