Vladimir Putin: ডিসেম্বরে ভারতে আসছেন পুতিন, রাশিয়ার প্রেসিডেন্টের সফর ঘিরে জল্পনা

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই দেশে আসতে পারেন তিনি।

Updated By: Nov 11, 2021, 12:06 PM IST
Vladimir Putin: ডিসেম্বরে ভারতে আসছেন পুতিন, রাশিয়ার প্রেসিডেন্টের সফর ঘিরে জল্পনা
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

নিজস্ব প্রতিবেদন: ভারতে পা রাখতে পারেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।ডিসেম্বরের প্রথম সপ্তাহেই দেশে আসতে পারেন তিনি। দুই দেশের মধ্যে বার্ষিক সামিটের (annual summit) উপলক্ষ্যে আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে আসতে পারেন পুতিন। একদিনের ভারত সফরে তিনি দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে, বিভিন্ন বিষয়ে আলোচনাও করবেন। এই সফরেই বেশ কিছু চুক্তি স্বাক্ষরও হতে পারে বলে সূত্রের খবর। 

ডিসেম্বরেই বায়ুসেনার হাতে রাশিয়ান বায়ুসেনাযান S400 আসতে পারে। আকাশপথে সুরক্ষা বৃদ্ধি করতে রাশিয়ার থেকে এই যান সরবরাহ নিয়ে চুক্তি হয়েছিল ভারতের৷ তার আগে পুতিনের সফর তাই যথেষ্ট ইঙ্গিতবাহী বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন, Dalai Lama: ভারত-চিনের মধ্যে 'তুলনা' টেনে নিজের অবস্থান স্পষ্ট করলেন দলাই লামা

রাশিয়ান রাষ্ট্রপতির সফর এই বছরে তাঁর দ্বিতীয় একমাত্র বিদেশী সফর। প্রথমটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শীর্ষ সম্মেলনের জন্য জেনেভায় গিয়েছিলাম। বাড়িতে কোভিড সংকটের কারণে ইতালিতে জি-২০ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন তিনি।

গত বছর, কোভিড সংকটের কারণে বার্ষিক শীর্ষ সম্মেলন হতে পারেনি। রাশিয়া এবং জাপান- একমাত্র দুটি দেশ যার সঙ্গে ভারতের এই বার্ষিক শীর্ষ সম্মেলনের ব্যবস্থা রয়েছে। এ পর্যন্ত, ভারত ও রাশিয়ায় বিকল্পভাবে ২০টি বার্ষিক শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

স্বাভাবিকভাবেই কোভিড সংকট শীর্ষ সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়।  রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন ভারতে উত্পাদন করছে এবং কোভিডের মারাত্মক দ্বিতীয় ঢেউয়ের সময় মস্কো নতুন দিল্লিতে মানবিক সহায়তা পাঠিয়েছিল। উভয় দেশই আফগানিস্তানের সমস্যার সঙ্গে যুক্ত, রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (নিরাপত্তা পরিষদের সচিব) নিকোলাই পি পাত্রুশেভ দেশের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য অগাস্টে তালিবানের কাবুল দখলের পর থেকে ২ বার দিল্লি সফরে এসেছেন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)