Saudi Arabia: মদের দোকান এবার সৌদি আরবেও! সামাজিক সংস্কার না অন্য কিছু...

Saudi Arabia: এটি খোলা হচ্ছে শুধুমাত্র অ-মুসলিমদের জন্যই। ক্রেতাদের এক মোবাইল অ্যাপের মাধ্যমে নাম নথিভুক্ত করাতে হবে। সৌদি বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে ছাড়পত্র নিতে হবে। মাসে কতটা মদ তাঁরা কিনতে পারবেন, তার একটা সীমারেখাও থাকবে।

Updated By: Jan 25, 2024, 08:12 PM IST
Saudi Arabia: মদের দোকান এবার সৌদি আরবেও! সামাজিক সংস্কার না অন্য কিছু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাইলস্টোন! বিশেষত সৌদির মতো রক্ষণশীল এক দেশে মাইলফলকই বটে। মদের দোকান খুলতে চলেছে সৌদি আরব! রাজধানী রিয়াদে দেশের প্রথম মদের দোকান খোলার জন্য তৈরি দেশটি। তবে, এটি খোলা হচ্ছে শুধুমাত্র অ-মুসলিমদের জন্যই। ক্রেতাদের এক মোবাইল অ্যাপের মাধ্যমে নাম নথিভুক্ত করাতে হবে। সৌদি বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে ছাড়পত্র নিতে হবে। মাসে কতটা মদ তাঁরা কিনতে পারবেন, তার একটা সীমারেখাও থাকবে। প্রসঙ্গত, অসংখ্য বিদেশি সৌদিতে থাকেন। তাঁদের অধিকাংশই এশিয়া ও মিশর থেকে আসা মুসলিম শ্রমিক।

আরও পড়ুন: South Africa: ভয়ংকর! একটি খুন ঢাকতে আরও ৭৬ খুন! অপরাধীকে নিয়ে তাজ্জব... 

সৌদিতে মদ্যপানের বিরুদ্ধে কঠোর আইন রয়েছে। নির্বাসন বা কারাদণ্ডের মতো কঠোর শাস্তিও রয়েছে। বিদেশিদেরও এই শাস্তির মুখে পড়তে হয়। সেরকম একটি দেশে মদের দোকান খোলার খবরটি তাই আশ্চর্য করেছে অনেককেই। তবে, এ কথাও সত্য, মহম্মদ বিন সলমন দেশের শাসক হওয়ার পর থেকে সেদেশে কিছুটা হলেও খোলা হাওয়া বয়েছে। 

এতদিন আরবে শুধু কূটনীতিকরাই বাইরে থেকে মদ আনাতে পারতেন। তবে মদ নিয়ে হত কালোবাজারিও। সেখবর নিশ্চয়ই প্রশাসনের কানে উঠেছে। সেটা রোধ করার একটা চেষ্টা এই মদের দোকান খোলা। কিন্তু, এর পিছনে অর্থনীতির প্রশ্নও আছে বলে বলছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: Ayodhya-South Korea: অযোধ্যার কন্যা হলেন কোরিয়ার রানি! রামমন্দির-পর্বে সামনে এল বিস্মৃত ইতিহাস...

দেশকে আধুনিক জগতের সঙ্গে মানানসই করে তোলার চেষ্টা করছেন তিনি। জনসমক্ষে পুরুষ এবং মহিলাদের একসঙ্গে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে, মহিলাদের কনসার্টে যোগ দেওয়া এবং গাড়ি চালানোর অনুমতিও দেওয়া হয়েছে। মহিলাদের পোশাক সংক্রান্ত নিয়মও শিথিল হয়েছে। আর এই সব সংস্কারের অঙ্গ হিসেবেই দেশে প্রথম মদের দোকান খোলা হচ্ছে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.