Saudi Arabia: নীরব বিপ্লব! হজে এবার থেকে একাই যেতে পারবেন মহিলারা...

Saudi Arabia: হিজাব নিয়ে সারা পৃথিবীতে নানা রকম তর্ক-বিতর্ক। ইরানে একরকম, ভারতে একরকম। ইরান এখন এই বিতর্কে পুড়ছে। ভারতে হিজাব-রায় নিয়ে দ্বিধাবিভক্ত হয়েছে আদালত। এই প্রেক্ষিতে সৌদি ঐতিহাসিক সিদ্ধান্ত নিল।

Updated By: Oct 13, 2022, 02:52 PM IST
Saudi Arabia: নীরব বিপ্লব! হজে এবার থেকে একাই যেতে পারবেন মহিলারা...
—প্রতীকী ছবি।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঐতিহাসিক এক সিদ্ধান্ত। মহিলারা এবার মক্কায় কোনও পুরুষ অভিভাবক ছাড়াই হজ করতে যেতে পারবেন। সৌদি আরব এই সিদ্ধান্ত এমন একটা সময়ে জানাল যখন ইরান পুড়ছে মেয়েদের স্বাধীনতার প্রশ্নে-- হিজাব-বিতর্কে সে দেশে চলছে গুলি, হচ্ছে প্রাণসংশয়। এই সিদ্ধান্ত সৌদি এমন একটা সময়ে নিল যখন ভারতে ক্রমশ বেড়ে-চলা হিজাব-সংক্রান্ত বিতর্ক নানা অভিমুখে ছড়িয়ে পড়ছে। শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবে 'হ্যাঁ', নাকি 'না'-- এই নিয়ে হিজাব মামলায় ভিন্ন রায় দিলেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি। তাই উচ্চতর বেঞ্চে পাঠানো হল মামলাটি। হিজাব মামলায় কর্নাটক হাইকোর্টের রায়কে ঠিক বললেন বিচারপতি হেমন্ত গুপ্ত। অন্য দিকে, কর্নাটক হাইকোর্টের রায়কে খারিজ করলেন বিচারপতি সুধাংশু ধুলিয়া। কর্নাটক সরকারের হিজাব পরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা খারিজ করে দেন তিনি। সব মিলিয়ে ভারতে হিজাব বিতর্কে যোগ হল নতুন মাত্রা। আর এরই সাপেক্ষে খোদ সৌদি আরবে সমস্ত গোঁড়ামিকে বুড়ো আঙুল দেখিয়ে মেয়েদের স্বাধীন ধর্মাচরণকে স্বীকৃতি দেওয়া হল।

আরও পড়ুন: Relaunching Artemis 1: ফের আর্টেমিস-১! নাসার দৃষ্টি আর শুধু চাঁদে নয়, মহাকাশের আরও গভীরে...

এতদিন বলা হত, মেয়েদের মক্কায় হজ করতে যেতে হলে সঙ্গে একজন পুরুষ অভিভাবককে নিতেই হবে-- যাঁর পোশাকি নাম 'মেহরাম'। কিন্তু সেই নিয়ম আর লাগু রাখল না আরব। রিয়াধ জানাল, মেয়েরা এবার এই 'মেহরাম' বা পুরুষ অভিভাবক ছাড়াই মক্কায় হজ করতে যেতে পারবেন, হতে পারবেন হাজি বা উমরাহ। সৌদি আরবের হাজি ও উমরাহ মন্ত্রী জানিয়ে দিয়েছেন, একজন মহিলা এবার থেকে মেহরাম ছাড়াই উমরাহ হতে পারবেন। 

এটা অবশ্য খুব সহজেই হল না। এই নিয়ে বহু দিনের বিতর্ক ছিলই। মুসলিম ধর্মতাত্ত্বিকেরা এটা নিয়ে বহুদিন থেকে দু'ভাগে বিভক্ত। একদল ঐতিহ্য টিকিয়ে রাখতেই ইচ্ছুক ছিল, অন্য দল চেয়েছিল বদল আসুক। অবশেষে সময়ের দাবিকেই মান্যতা দেওয়া হল!        

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.