রাম, লক্ষ্মণ, রাবণ এবার সৌদি আরবেও!

সৌদির পাঠক্রমে ঢুকল রামায়ণ, মহাভারত

Updated By: Apr 24, 2021, 04:22 PM IST
রাম, লক্ষ্মণ, রাবণ এবার সৌদি আরবেও!

নিজস্ব প্রতিবেদন: রাম নিয়ে ভারতে নানা রাজনৈতিক তরজার মধ্যেই জানা গেল এক অন্যরকম খবর।  রাম পৌঁছে গেলেন এবার আরবেও । 

জানা গিয়েছে, এবার থেকে ভারতীয় মহাকাব্য রামায়ণ এবং মহাভারত পড়বেন সৌদি আরবের (Saudi Arabia) পডুয়ারা। ভারতীয় ঐতিহ্য এবং সংস্কৃতির সঙ্গে সে দেশের পড়ুয়াদের চেনানোর জন্যই এই পদক্ষেপ রিয়াধের। সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমানের (Prince Mohammed bin Salman) ভিশন ২০৩০ (Vision 2030) প্রকল্পের অন্তর্ভুক্ত এই উদ্যোগ।

সৌদির যুবরাজের এই উদ্যোগের মাধ্যমে সৌদির শিক্ষাব্যবস্থায় একাধিক সংস্কার করা হয়েছে। বিভিন্ন দেশের ধর্ম, সংস্কৃতি এবং ঐতিহ্যের সঙ্গে পড়ুয়াদের পরিচয় ঘটাতেই এই উদ্যোগ। জানা গিয়েছে, এরপর যোগ, আয়ুর্বেদ-সহ ভারতের প্রাচীন শাস্ত্রের বিভিন্ন দিকের সঙ্গে সৌদি আরবের পড়ুয়াদের পরিচয় করিয়ে দিতে চায় রিয়াধ। তাই ইতিমধ্যেই রামায়ণ এবং মহাভারত ঠাঁই পেয়েছে পাঠ্যক্রমে। যুবরাজের ওই প্রকল্পের আওতাতেই বাধ্যতামূলক হয়েছে ইংরেজি ভাষাশিক্ষাও (english language)।

শিক্ষাক্ষেত্রে সৌদির এই সংস্কারের বিষয়টি তুলে ধরেছেন নৌফ আলমারওয়াই (Nouf Almarwaai) নামে সে দেশের এক যোগব্যায়াম শিক্ষক। তিনি লিখেছেন, সৌদি আরবের এই নতুন ভিশন ২০৩০ সহাবস্থানে বিশ্বাসী এবং সহনশীল এক প্রজন্ম তৈরি করতে সাহায্য করবে। পাঠ্যক্রমে হিন্দু ধর্ম, বৌদ্ধ ধর্ম, রামায়ণ, কর্ম, মহাভারত এবং ধর্ম যোগ করা হয়েছে (Social Studies included concepts & history of Hinduism, Buddhism,Ramayana, Karma, Mahabharata Dharma)। 

.