ভিডিয়ো: প্রোটোকল ভেঙে বিমানবন্দরে উষ্ণ আলিঙ্গনে সৌদির যুবরাজকে অভ্যর্থনা মোদীর

শঙ্খধ্বনিতে অভ্যর্থনা সৌদির যুবরাজকে।   

Updated By: Feb 19, 2019, 11:05 PM IST
ভিডিয়ো: প্রোটোকল ভেঙে বিমানবন্দরে উষ্ণ আলিঙ্গনে সৌদির যুবরাজকে অভ্যর্থনা মোদীর

নিজস্ব প্রতিবেদন: ভারত সফরে এলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। প্রোটোকল ভেঙে দিল্লি বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে আসার আগে সদ্য পাকিস্তানে সফর করেছিলেন যুবরাজ। 

এদিন বিমানবন্দরে শঙ্খধ্বনিতে স্বাগত জানানো হয় সৌদির যুবরাজকে। তাঁকে অভ্যর্থনা জানাতে দিল্লি বিমানবন্দরে পৌঁছন নরেন্দ্র মোদী। 

দু’দিনের ভারত সফরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপররাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত্ করবেন যুবরাজ সলমন। পুলওয়ামা ঘটনার আবহে ইসলামাবাদে গিয়ে ইমরান খানের সরকারের যে ভাবে ভূয়শী প্রশংসা করেন সলমন, এ দিন নয়া দিল্লি পৌঁছনোর পর কী বার্তা দেবেন, সে দিকে নজর রয়েছে কূটনৈতিক মহলের। তবে, ভারতের এই বহুকালের মিত্রদেশের সঙ্গে কেন্দ্রের বাণিজ্য, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হওয়ার সম্ভবনা রয়েছে। ইমরানের উষ্ণ অভ্যর্থনায় মুগ্ধ সৌদির যুবরাজ ২ হাজার মার্কিন ডলারের উপঢৌকন দেয় পাকিস্তানকে। সন্ত্রাস দমন ইস্যুতে পাক সক্রিয়তার ভূয়শী প্রশংসা করেন তিনি। সাংবাদিক বৈঠকে সলমন বলেছিলেনন, ''দু’দেশেই সন্ত্রাসবাদ সমস্যায় জর্জরিত। শান্তিপূর্ণভাবে মতানৈক্য দূরে সরিয়ে মোকাবিলা করতে হবে''।

আরও পড়ুন- দান পেতে সৌদির যুবরাজের গাড়ির চালক পাক প্রধানমন্ত্রী, মস্করা নেটিজেনদের

প্রসঙ্গত, সৌদির ‘স্ট্র্যাটিজি পার্টনারের’ তালিকায় ৮ নম্বর স্থানে রয়েছে ভারত। ২০১৭-১৮ অর্থবর্ষে দু’দেশের বাণিজ্য হয় ২৭৪৮ কোটি ডলার, যা মোদী সরকারের আমলে নজিরবিহীন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। সৌদি আরবে কর্মসূত্রে প্রায় ২৭ লক্ষ ভারতীয় বসবাস করেন। প্রতি বছর দেড় লক্ষের বেশি ভারতীয় হজ যাত্রায় যান। সৌদির সঙ্গে ভারতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে ২০১৬ সালে ইতিবাচক বার্তা দিয়ে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

.