Bangladesh: বাদ শেখ হাসিনা! পাঠ্যবইয়ে যুক্ত হচ্ছে ইউনূসদের জুলাই অভ্যুত্থান, শহিদের কাহিনিও...

Changes in Bangladesh Curriculum & Syllabus: পাঠ্যবই থেকে বাদ যাচ্ছে শেখ হাসিনার ছবি। উল্টো দিকে, পাঠ্যবইয়ে যুক্ত হচ্ছে বাংলাদেশের জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানের অধ্যায়।

Updated By: Oct 28, 2024, 05:30 PM IST
Bangladesh: বাদ শেখ হাসিনা! পাঠ্যবইয়ে যুক্ত হচ্ছে ইউনূসদের জুলাই অভ্যুত্থান, শহিদের কাহিনিও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাদ যাচ্ছে পাঠ্যবইয়ের পেছনের প্রচ্ছদে থাকা পড়ে যাওয়া সরকারের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ও তাঁর কথা থেকে নেওয়া উদ্ধৃতি। উল্টো দিকে, পাঠ্যবইয়ে যুক্ত হচ্ছে জুলাই-আগস্টের ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের অধ্যায়। বাংলাদেশের পাঠ্যবিষয়ে কথা হচ্ছে।

আরও পড়ুন: Baba Vanga & Nostradamus Predictions: ভয়ংকর! আসন্ন ২০২৫ নিয়ে হাড়হিম করা ভবিষ্যদ্বাণী একযোগে বাবা ভাঙ্গা ও নসট্রাদামুসের...

এর পাশাপাশি পুলিসের গুলিতে মারা যাওয়া আবু সইদের নামে একটি নতুন অধ্যায় যুক্ত করার কথাও ভাবছেন সংশ্লিষ্ট নেতারা। একই সঙ্গে ইতিহাসনির্ভর বিষয়েও অনেক রকম পরিবর্তন আনা হচ্ছে। এই সব সংস্কারের পরে নতুন বই আগামী দিনে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। জানা গিয়েছে, ২০১২ সালের ভিত্তিতে পাঠ্যবই পরিমার্জন করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বই তৈরি হলে নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

আর এরই মধ্যে একাধিক বইয়ে জুলাই গণঅভ্যুত্থান নিয়ে অধ্যায় যুক্ত করার পরিকল্পনা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা বিষয়টি চূড়ান্ত করতে একাধিক বৈঠক করেছেন। সেখানে সর্বসম্মতভাবে ঐকমত্য পোষণ করেছেন সংশ্লিষ্টরা।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান বলেন, পাঠ্যবই থেকে পতিত আওয়ামি লিগ সরকারের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বাদ যাচ্ছে। একইসঙ্গে জুলাই গণঅভ্যুত্থান নিয়ে অধ্যায় যুক্ত করার বিষয়টিও আলোচনায় এসেছে। এ নিয়ে সবাই একমতও হয়েছেন।‌ তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

জানা গিয়েছে, দায়িত্ব নেওয়ার পরে নতুন শিক্ষাক্রম বা জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ থেকে মুখ ফিরিয়ে নেয় অন্তর্বর্তীকালীন সরকারের শিক্ষা মন্ত্রণালয়। ২০২৫ সালে পরিমার্জিত শিক্ষাক্রম চূড়ান্ত করে ২০২৬ সাল থেকে তা কার্যকর করা হবে বলে জানা যায়। তার আগে ২০২৫ সালে শিক্ষার্থীদের ২০১২ সালের শিক্ষাক্রমের বই পরিমার্জন করে দেওয়া হবে।

আরও পড়ুন: Basirhat Sangrampore Kali: আশ্চর্য! ঘন ঘোর রাতে রাজা দেখলেন গভীর বনের ভিতর থেকে আলো ঠিকরে বেরোচ্ছে...

প্রতি বছর স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমিক পর্যায়ের ১ কোটি ৮৯ লাখ শিক্ষার্থীর জন্য ২৩ কোটি কপি বই ছাপায় এনসিটিবি। তাদের কর্মপরিকল্পনা অনুযায়ী, মে-জুন মাসে বইয়ের পাণ্ডুলিপি প্রুফ রিডারদের দেখানোর কথা ছিল। তবে এবার সেপ্টেম্বরে বই সংশোধনের ঘোষণা করা হয়েছিল। এতে আগামী বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছনো নিয়ে একটু অনিশ্চয়তা দেখা দেয়। তবে, পরে তা মিটে যায়। কেননা, জানুয়ারি মাসেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া সম্ভব হবে বলে মনে করছেন এনসিটিবি কর্মকর্তারা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.