Spanish Village: বদলে গেল স্পেনের গ্রামের নাম! নতুন নাম হল 'ইউক্রেন'; কেন জানেন?

তাঁরা ইউক্রেন যুদ্ধ নিয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে গ্রামটির নাম পরিবর্তন করে রেখেছেন 'ইউক্রেন'! রুশ হামলার শিকার ইউক্রেন থেকে গ্রামটির দূরত্ব চার হাজার কিলোমিটারের বেশি।

Updated By: Apr 18, 2022, 01:03 PM IST
Spanish Village: বদলে গেল স্পেনের গ্রামের নাম! নতুন নাম হল 'ইউক্রেন'; কেন জানেন?

নিজস্ব প্রতিবেদন: সহানুভূতি প্রকাশের জন্য দূরত্ব কখনও বড় হয়ে দাঁড়ায় না। প্রমাণ করল স্পেনের দক্ষিণাঞ্চলে শান্তিপূর্ণ ছোট্ট গ্রাম 'ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়া'। এই গ্রামের বাসিন্দারা ইউক্রেনের শরণার্থীদের জন্য অভাবনীয় কাণ্ড ঘটালেন। তাঁরা ইউক্রেন যুদ্ধ নিয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে গ্রামটির নামই বদলে ফেললেন! নাম রাখলেন 'ইউক্রেন'!

রুশ হামলার শিকার ইউক্রেন থেকে গ্রামটির দূরত্ব চার হাজার কিলোমিটারের বেশি। গ্রামটিতে ঢোকার প্রবেশমুখে 'ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়া' লেখা থাকত। এবার এর জায়গা নিল 'ইউক্রেন' নামটি। এর পাশেই আঁকা হয়েছে ইউক্রেনের নীল-হলুদ রঙের পতাকাও। গ্রামটির রাস্তাগুলির নামকরণও করা হয়েছে ইউক্রেনের 'সিটি অব কিয়েভ', 'ওডেসা' ও 'মারিউপোলে'র মতো শহরগুলির নামে।

স্পেনের এই গ্রামটিতে ৭১০০ মানুষ বসবাস করেন। গ্রামের এক বাসিন্দা ফ্রান্সিসকো মার্টিনেজ এক সংবাদ সংস্থাকে বলেন, গ্রামটির নাম পরিবর্তন করার মূল উদ্দেশ্য, ইউক্রেন যুদ্ধের পাশাপাশি বিশ্বের যেখানে যেখানে সংঘর্ষ চলছে, সর্বত্রই যুদ্ধ নিয়ে শুভবুদ্ধিসম্পন্ন মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা।

নাম পরিবর্তন করার পাশাপাশি দু'দিনের মধ্যে সেখানে শরণার্থীশিবির খুলতে ৩৫০০ ইউরো তহবিল সংগ্রহ করেছেন। এই শরণার্থী শিবিরেই তাঁরা ইউক্রেনীয় পরিবারদের আশ্রয় দিতে চান। রাফায়েল ওসুনা নামের আর এক গ্রামবাসী বলেন, 'আমি কোনো ইউক্রেনীয় দম্পতিকে বাড়িতে জায়গা দিতে চাই। এ ধরনের কাজ করতে পেরে ফুয়েন্তেসের বাসিন্দা হিসেবে আমরা গর্বিত।

আরও পড়ুন: Pakistan: ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্কের দাবি Shehbaz Shaif-র

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.