প্রবল ভূমিকম্পের জেরে কেঁপে উঠল রাশিয়া

প্রবল ভূমিকম্পের জেরে কেঁপে উঠল রাশিয়া। শনিবার সকালে ভূমিকম্প অনুভূত হয় রাশিয়ার বেশ কিছু অঞ্চলে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭। রাশিয়ার উত্তর প্রান্ত পেত্রোপাভলভস্ককে ভূমিকম্পের কেন্দ্রবিন্দু হিসেবে চিহ্নিত করা হয়েছে। মাটির প্রায় ১৫৩ কিলোমিটার নীচে থেকেই ভূমিকম্পের উৎস হয়েছে বলে জানিয়েছেন ভূতত্ত্ববিদরা। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া না গেলেও সামান্য কিছু ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

Updated By: Jan 30, 2016, 12:49 PM IST
প্রবল ভূমিকম্পের জেরে কেঁপে উঠল রাশিয়া

ওয়েব ডেস্ক: প্রবল ভূমিকম্পের জেরে কেঁপে উঠল রাশিয়া। শনিবার সকালে ভূমিকম্প অনুভূত হয় রাশিয়ার বেশ কিছু অঞ্চলে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭। রাশিয়ার উত্তর প্রান্ত পেত্রোপাভলভস্ককে ভূমিকম্পের কেন্দ্রবিন্দু হিসেবে চিহ্নিত করা হয়েছে। মাটির প্রায় ১৫৩ কিলোমিটার নীচে থেকেই ভূমিকম্পের উৎস হয়েছে বলে জানিয়েছেন ভূতত্ত্ববিদরা। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া না গেলেও সামান্য কিছু ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

সুনামি হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে, ন্যাশানাল এন্ড প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার। ভূমিকম্পের উৎসস্থলের খুব কাছেই অবস্থিত‘প্যাসিফিক রিং অব ফায়ার’। ভূতত্ত্ববিদদের মতে, এই অঞ্চল অতি-ভূকম্পন প্রবণ এলাকা বলে পরিচিত।

.