মাঝ আকাশেই জ্বালানি ভরল সুখোই, ফ্রান্সকে ধন্যবাদ ভারতের

এসইউ-৩০এমকেআই ফাইটার জেটগুলিকে মাঝ আকাশে রিফুয়েলিং করে অ্যাম্বারলিতে মোতায়েন এ৩৩০ ফিনিক্স। এই প্রথমবার উড়ান চলাকালীন ভারতীয় জেটকে রিফুয়েল করেছে ফ্রান্স। ফাইটার জেটগুলির জ্বালানি সরবরাহের প্রয়োজন হয়। মাঝ আকাশে রিফুয়েলিং সাপোর্টের জন্য ফরাসি এয়ার অ্যান্ড স্পেস ফোর্সকে ধন্যবাদ জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী। 

Updated By: Sep 8, 2022, 02:31 PM IST
মাঝ আকাশেই জ্বালানি ভরল সুখোই, ফ্রান্সকে ধন্যবাদ ভারতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত এবং ফ্রান্সের মধ্যে বাড়তে থাকা সম্পর্কের অংশ হিসাবে এবার দেখা গেল এক নতুন দৃশ্য। ফরাসি বিমান বাহিনী ভারতীয় বিমান বাহিনীর সুখোই এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমানগুলিকে মাঝ আকাশে জ্বালানি দেয়। আইএএফ কন্টিনজেন্টটি রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের (RAAF) ডারউইন ঘাঁটির দিকে যাচ্ছিল। একটি সামরিক মহড়া, পিচ ব্ল্যাক ২০২২-এ অংশ নিতে যাচ্ছিল তারা। এই যাত্রাপথে ফাইটার জেটগুলির জ্বালানি সরবরাহের প্রয়োজন হয়। মাঝ আকাশে রিফুয়েলিং সাপোর্টের জন্য ফরাসি এয়ার অ্যান্ড স্পেস ফোর্সকে ধন্যবাদ জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী। এটি ট্যুইটে তারা জানিয়েছে, ‘#IAF কন্টিনজেন্ট #ExPitchBlack22 এর জন্য #RAAF ডারউইন ঘাঁটির দিকে চলে যাচ্ছে, ফ্রেঞ্চ এয়ারে আমাদের বন্ধুদের আন্তরিক ধন্যবাদ’। এর পাশাপাশি ফরাসি ভাষাতেও ধন্যবাদ জানানো হয় ভারতীয় বিমান বাহিনীর তরফ থেকে।

 

আরও পড়ুন: China Operational Warship: ভারত মহাসমুদ্রে মহা শক্তিশালী চিনা যুদ্ধজাহাজ, ভারতের কপালে ভাঁজ...

এসইউ-৩০এমকেআই ফাইটার জেটগুলিকে মাঝ আকাশে রিফুয়েলিং করে অ্যাম্বারলিতে মোতায়েন এ৩৩০ ফিনিক্স। এই প্রথমবার উড়ান চলাকালীন ভারতীয় জেটকে রিফুয়েল করেছে ফ্রান্স। ফরাসি বিমান বাহিনী ট্যুইট করে জানিয়েছে ‘#PitchBlack2022-এর জন্য ডারউইনে অবতরণের আগে @IAF_MCC এর Sukhoi SU-30-কে রিফুয়েল করেছে Amberley-তে মোতায়েন করা একটি ফরাসি A330 Phénix। এই প্রথমবার ফ্রান্স ভারতকে তার উড়ানের সময় সাহায্য করে’।

 

পিচ ব্ল্যাক অনুশীলন হল একটি দ্বিবার্ষিক যুদ্ধের অনুশীলন যার আয়োজন করে আরএএএফ। ১৭টি দেশের মহড়া শুরু হবে ১৯ অগস্ট। অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে মূলত RAAF ডারউইন এবং টাইডাল বিমান ঘাঁটিতে হবে এই মহড়া।

 

 

মহড়াটি আট সেপ্টেম্বর শেষ হবে। কোভিড-১৯ মহামারীর পরে প্রথমবারের এই সামরিক মহড়া অনুষ্ঠিত হচ্ছে। শেষবার, পিচ ব্ল্যাক অনুশীলন ২০১৮ সালে পরিচালিত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.