জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবারও সূর্যে ঘটেছে ভয়ংকর বিস্ফোরণ! এর জেরে পৃথিবীতে সৃষ্টি হতে চলেছে বিরাট সৌরঝড়। সূর্যের পিঠে এমন বেশ কিছু গর্ত রয়েছে যেখানে সব সময় আগ্নেয়গিরির মতো বিস্ফোরণ ঘটতে থাকে। এই সব বিস্ফোরণ থেকে প্রচুর পরিমাণে শক্তি উৎপন্ন হয়। যার তরঙ্গ সূর্য থেকে বেরিয়ে সৌরজগতের দিকে অগ্রসর হতে থাকে। একে সোলার ফ্লেয়ার বা সৌরঝড় বলে। এই রকমই এক সৌরঝড়ের বিষয়ে সতর্কতা জারি হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Shani Dev: শনিপুজোয় সামান্য ভুল করলেই বড় বিপদ! তাই মেনে চলুন এই ক'টি নিয়ম, মিলবে বড়ঠাকুরের অত্যাশ্চর্য কৃপা...


সৌরঝড়ের সময় সূর্যের কেন্দ্রে প্লাজমা ও চুম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ ঘটে। সেই ঝড়ের ঝাপটা পৃথিবীতে আঘাত হানলে বৈদ্যুতিক ও চুম্বকীয় বিকিরণের বিচ্ছুরণ দেখা যায়। গতকাল বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে এই মহাজাগতিক কাণ্ড। তা চলবে আজ, শুক্রবার ও কাল শনিবারও। এমনই এক সৌরঝড় পৃথিবীতে আঘাত হানতে পারে বলে আগেই সতর্ক করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন।


জানা গিয়েছে, সূর্যপৃষ্ঠের সানস্পট এআর৩৮৪২ অঞ্চলে এই ঝড় হবে। গত মঙ্গলবারই এ অঞ্চলে বড় এক বিস্ফোরণ ঘটেছে। এতে গত পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় শক্তিশালী সৌরঝড় তৈরি হয়েছে। এই সৌরঝড়ের প্রভাবে পৃথিবীর বায়ুমণ্ডল ও ভূপৃষ্ঠে শক্তিশালী ভূচুম্বকীয় ঝড় তৈরি হবে। সৌরঝড়ের ঝাপটার কারণে এরই মধ্য মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই জুড়ে রেডিও তরঙ্গ অকার্যকর হয়ে গিয়েছে। সৌরঝড়ের ঝাপটা শনিবার দুপুরের পর পৃথিবীর উপরে আছড়ে পড়তে পারে। এ সময় সৌরঝড়ের কারণে পৃথিবীর রেডিও তরঙ্গও বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি পাওয়ার গ্রিডের ক্ষতি ও স্যাটেলাইট যোগাযোগব্যবস্থায় ব্যাঘাত ঘটতে পারে।


আরও পড়ুন: Puja Weather Update: কোনও দোলাচল নেই! হাওয়া অফিস পরিষ্কার জানিয়ে দিল, কী হবে পুজোর দিনগুলিতে...


নাসার বলছে, শনি ও রবিবারের মধ্যে কোনো এক সময় পৃথিবীতে পূর্ণশক্তিতে আঘাত হানবে সৌরঝড়টি। এ সময় সৌরঝড়ের বিকিরণের কারণে পৃথিবীর চৌম্বকমণ্ডল প্রভাবিত হবে। তখন আকাশে বিশেষ আলোকছটা দেখা যাবে। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)