দিনে ৬ ঘণ্টা কাজের সিদ্ধান্ত নিল সুইডেন

৮-৯ ঘণ্টার বদলে ৬ ঘণ্টা কাজের সিদ্ধান্ত নিল সুইডেন। কর্মীদের সুবিধা এবং আনন্দ দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুইডেনের একটি স্থানীয় পত্রিকা থেকে জানতে পারা গেছে বেশ কিছু অফিস এখন থেকেই এই সিদ্ধান্ত মেনে চলতে শুরু করে দিয়েছে।

Updated By: Dec 26, 2015, 07:45 PM IST
দিনে ৬ ঘণ্টা কাজের সিদ্ধান্ত নিল সুইডেন

ওয়েব ডেস্ক: ৮-৯ ঘণ্টার বদলে ৬ ঘণ্টা কাজের সিদ্ধান্ত নিল সুইডেন। কর্মীদের সুবিধা এবং আনন্দ দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুইডেনের একটি স্থানীয় পত্রিকা থেকে জানতে পারা গেছে বেশ কিছু অফিস এখন থেকেই এই সিদ্ধান্ত মেনে চলতে শুরু করে দিয়েছে।

সুইডেনের গোথেনবার্গে ১৩ বছর আগে থেকেই এই নিয়ম চালু করা হয়েছে। সেখান থেকেই জানতে পারা গেছে, কম সময়ের মধ্যে কাজ তাড়াতাড়ি শেষ করে ফেলে এনার্জি অনেক বেশি পাচ্ছেন কর্মীরা। এছাড়া ৬ ঘণ্টা কাজ করে পরিবারের সঙ্গে অনেক বেশি সময়ও কাটাতে পারছেন কর্মীরা।

 একটি সুইস কোম্পানির অফিসারে মতে, 'কর্মীদের ৮ ঘণ্টা কাজ করার কোনও মানেই হয়না। বেশি ঘণ্টা কাজ করার ফলে ক্লান্ত হয়ে পড়েন কর্মীরা। যার জন্যই বড় ভুল হয়ে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়। কারণ অফিসে কাজ করার সঙ্গে নিজের পরিবারকেও সময় দেওয়া খুব জরুরি হয়ে পড়ে। এর ফলে অতিরিক্ত চাপের সৃষ্টি হয় কর্মীদের মাথায়।'

এছাড়া অফিসের সঙ্গে হাসপাতালের নার্স এবং ডাক্তারদের ক্ষেত্রেও এই একই নিয়ম মেনে চলার কথা বলা হয়েছে। কিছু কিছু জায়গাতে এই নিয়ম এখন থেকে মেনে চলা হলেও, কর্মীদের সুবিধার্থে ২০১৬ সালের মধ্যে সুইডেনের সমস্ত এই নিয়ম মেনে চলবে বলে অনুমান ওই স্থানীয় পত্রিকার।    

.