কুখ্যাত হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ইন্তেকাল

জালাউদ্দিনের মৃত্যুর খবর বিভিন্ন সময়ে এর আগেও প্রকাশ হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ২০১৫ সালে জালাউদ্দিনের মৃত্যুর খবর প্রকাশ করে। এই খবরের সিলমোহর দিয়েছিল পাক সংবাদমাধ্যমও

Updated By: Sep 4, 2018, 04:13 PM IST
কুখ্যাত হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ইন্তেকাল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তাঁর হাত ধরেই আফগানিস্তান এবং পাকিস্তানে আত্মঘাতী বোমার উদ্ভব হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের নিযুক্ত ন্যাটো বাহিনী এবং আফগান সরকারের বিরুদ্ধে জেহাদি লড়াই চালানোর অন্যতম ব্যক্তি জালাউদ্দিন হাক্কানির মঙ্গলবার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার মৃত্যুর খবর নিশ্চিত করেছে তালিবান জঙ্গিগোষ্ঠীর মুখপাত্র জ়াবিহুল্লাহ মুজাহিদ। দীর্ঘদিন ধরেই বয়সজনিত কারণে অসুস্থতায় ভুগছিলেন জালাউদ্দিন।

আরও পড়ুন- ক্যালিফোর্নিয়ায় আততায়ীর হামলায় গুলিবিদ্ধ ১০, এর মধ্যে অধিকাংশই শিশু

 তবে, জালাউদ্দিনের মৃত্যুর খবর বিভিন্ন সময়ে এর আগেও প্রকাশ হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ২০১৫ সালে জালাউদ্দিনের মৃত্যুর খবর প্রকাশ করে। এই খবরের সিলমোহর দিয়েছিল পাক সংবাদমাধ্যমও। এমনকি ২০০৭ সালে তাঁর মৃত্যুর খবর টুইটে জানান রাষ্ট্র সঙ্ঘের জাতীয় নিরাপত্তা পরিষদের প্রাক্তন মুখপাত্র তোয়াব ঘোরজ়্যাং। ২০১৪ সালেও জালাউদ্দিনের মৃত্যু নিয়ে এমন গুজব রটে।  ৭০-৮০ দশকে হাক্কানি নেটওয়ার্ক স্বতন্ত্র জঙ্গি সংগঠন হিসাবে লড়াই চালালেও পরবর্তীকালে তালিবানের উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন পাশতুন জাতির এই জঙ্গি নেতা। তলিবান কাউন্সিলের সদস্যও ছিলেন তিনি।

আরও পড়ুন- ব্রাজিলে ২০০ বছরের পুরনো জাদুঘর পুড়ে ছাই!

১৯৮০ সালে আফগান-সোভিয়েত যুদ্ধ চলাকালীন গেরিলা যুদ্ধের মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন এবং তত্কালীন আফগানিস্তান সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যান এই আফগান মুজাহিদিন কমান্ডার।

কাবুলে ধারাবাহিক নাশকতায় হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে বারবার অভিযোগ তুলেছে আফাগানিস্তান সরকার এবং মার্কিন যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে তালিবানের রাজত্বে মন্ত্রীও হয়েছিলেন জালাউদ্দিন।