Afghanistan: Kandahar কাণ্ডের মূলচক্রীর ছেলে এবার প্রতিরক্ষামন্ত্রী, Taliban সরকারে স্পষ্ট ISI প্রভাব

মাথা ব্যথা নয়াদিল্লির। 

Updated By: Sep 9, 2021, 08:17 AM IST
 Afghanistan: Kandahar কাণ্ডের মূলচক্রীর ছেলে এবার প্রতিরক্ষামন্ত্রী, Taliban সরকারে স্পষ্ট ISI প্রভাব

নিজস্ব প্রতিবেদন: কান্দাহার বিমান অপহরণ (Kandahar Hijack)। ১৯৯৯-এর ওই ঘটনা ছিল ভারতের সুরক্ষা ব্যবস্থার উপর অন্যতম বড় আঘাত। নেপাল থেকে নয়াদিল্লিগামী ভারতীয় বিমান IC-814-কে অপহরণ করে আফগানিস্তানের কান্দাহারে অবতরণ করেছিল জঙ্গিরা। বিমানটিতে ছিল প্রায় ১৭১ জন যাত্রী(৫ অপহরণকারীকে বাদ দিয়ে)। তাঁদের প্রাণের বিনিময়ে তিন জঙ্গিকে ওইদিন মুক্তি দিতে বাধ্য হয়েছিল ভারত সরকার। তারা হল জইশ-ই-হম্মদ (Jaish-e-Mohammed ) প্রধান মৌলানা মাসুদ আজহার (Maulana Masood Azhar), জঙ্গি সংগঠন আল উমর মুজাহিদিনের প্রধান মুস্তাক আহমেদ জারগর এবং আল-কায়েদা নেতা আহমেদ উমর সায়িদ শেখ। ওই ঘটনার পর কেটে গিয়েছে দু'দশকেরও বেশি সময়। সম্প্রতি ফের অনেকের মনেই জিইয়ে উঠেছে কান্দাহার বিমান অপহরণের (Kandahar Hijack) স্মৃতি। কারণ, ওই সন্ত্রাসী কার্যকলাপের যে মূলচক্রীর ছেলেই, আফগানিস্তানে (Afghanistan) নবগঠিত তালিবান (Taliban) সরকারে প্রতিরক্ষামন্ত্রী দায়িত্ব পেয়েছে।     

মোল্লা উমর (Mullah Omar)। তালিবান প্রতিষ্ঠাতা। কান্দাহার বিমান অপহরণ (Kandahar Hijack) কাণ্ডের মাস্টার মাইন্ড। পাক গুপ্তচর সংস্থা ISI-এর সাহায্যে মোল্লা উমরেরই (Mullah Omar) মস্তিষ্কপ্রসূত ছিল গোটা ঘটনা। তার ছেলে মোল্লা মহম্মদ ইয়াকুবই (Mullah Mohammad Yaqoob) হয়েছে নবগঠিত তালিবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী। ২০২১-এর মে মাসে Taliban Military Commission-এর প্রধান নির্বাচিত হয় মোল্লা মহম্মদ ইয়াকুব (Mullah Mohammad Yaqoob)। এছাড়াও তালিবানদের নয়া মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছে মোল্লা হাসান আখুন্দ (Mullah Hassan Akhund) এবং সিরাজউদ্দিন হাক্কানি (Sirajuddin Haqqani)। এরা প্রত্য়েকেই আমেরিকা এবং রাষ্ট্রসংঘের ঘোষিত জঙ্গি। এদের মাথা দামও ধার্য হয়েছে। পাক ISI-এর সঙ্গে এদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এর থেকেই স্পষ্ট যে, ISI অঙ্গুলিহেলনেই চালিত হবে আফগানিস্তানের নয়া তালিবান (Taliban) সরকার।    

আরও পড়ন: Chandrayaan-2: চাঁদের চির-ছায়াবৃত অঞ্চলে জলের অস্তিত্ব নিশ্চিত করল চন্দ্রযান-২

আরও পড়ন: Afghanistan: পিএইচডি-মাস্টার ডিগ্রির তেমন কোনও মূল্যই নেই, মন্তব্য নয়া আফগান শিক্ষামন্ত্রীর

মন্ত্রিসভায় ইয়াকুব এবং হক্কানিকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়ে গোটা বিশ্বের সামনে একটা বার্তা স্পষ্ট করেছে তালিবান (Taliban)। তারা যে কট্টরপন্থার পথেই হাঁটবে, তা স্পষ্ট করেছে। একদিকে ইয়াকুব যেমন aliban Military Commission-এর প্রধান। তেমনই সিরাজউদ্দিন হাক্কানির (Sirajuddin Haqqani) হল, তালিবানের সবচেয়ে এলিট ফোর্স হাক্কানি নেটওয়ার্কের নেতা। আফগানিস্তানে একাধিক বড় বিস্ফোরণ ও জঙ্গি হামলার সঙ্গে যুক্ত এই সংগঠন। কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসেও হামলা চালায় হাক্কানি নেটওয়ার্ক।     

.