Afghanistan: প্রথমবার ভারতের সঙ্গে যোগাযোগ তালিবানের, বিমান পরিবহণ চালু করার আর্জি

এই প্রথমবার তালিবান (Taliban) সরকারের পক্ষ থেকে সরকারিভাবে যোগাযোগ করা হলো ভারতের সরকারের সাথে।

Updated By: Sep 29, 2021, 02:19 PM IST
Afghanistan: প্রথমবার ভারতের সঙ্গে যোগাযোগ তালিবানের, বিমান পরিবহণ চালু করার আর্জি

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে (Afghanistan) তালিবান শাসনের শুরুর পরে এই প্রথমবার তালিবান (Taliban) সরকারের পক্ষ থেকে সরকারিভাবে যোগাযোগ করা হলো ভারতের সরকারের সাথে। জানা গেছে ২ দেশের মধ্যে বিমান সংযোগ পুনরায় চালু করার জন্য ভারত সরকারকে চিঠি দিয়েছে তালিবান (Taliban) সরকার।

জানা গেছে অসামরিক বিমান পরিবহণের ডিরেক্টর জেনারেল (DGCA) অরুন কুমারকে ৭ সেপ্টেম্বর লেখা চিঠিতে আফগানিস্তানের (Afghanistan) অসামরিক বিমান পরিবহণ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী আলহাজ হামিদুল্লাহ আখুনজাদা (Alhaj Hameedullah Akhunzada), এই বক্তব্য জানিয়েছেন। আখুনজাদা (Alhaj Hameedullah Akhunzada) লিখেছেন যে কাবুল (Kabul) বিমানবন্দরটি আমেরিকান (USA) সৈন্যরা দেশ ছেড়ে যাওয়ার আগে ক্ষতিগ্রস্ত এবং বিমান পরিবহণের অযোগ্য করে দিয়ে যায়। কাতারের (Qatar) প্রযুক্তিগত সহায়তায়, বিমানবন্দরটি আবার চালু হয়েছে এবং ৬ সেপ্টেম্বর NOTAM (এয়ারম্যানকে নোটিশ) জারি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এরপরেই চিঠিতে তিনি ভারতকে অনুরোধ করেছেন আবার যেন ২ দেশের মধ্যে অসামরিক বীমান পরিবহণ চালু করা হয়।   

আরও পড়ুন: Afghanistan: আমেরিকাকে সতর্ক করলো তালিবান, ড্রোন ব্যবহারে নিষেধাজ্ঞা    

আখুনজাদা (Alhaj Hameedullah Akhunzada) আরও জানিয়েছেন এই চিঠির মাধ্যমে স্বাক্ষরিত MoU এবং আফগানিস্তানের (Afghanistan) জাতীয় ক্যারিয়ার (আরিয়ানা আফগান এয়ারলাইন এবং কাম এয়ার)-এর ভিত্তিতে দুই দেশের মধ্যে যাত্রী চলাচল মসৃণ রাখার কথা বলতে চাইছেন। অতএব, আফগানিস্তান (Afghanistan) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ভারতকে তাদের বাণিজ্যিক বিমানের অনুমতি দেওয়ার অনুরোধ করা হয় চিঠিতে। 

৩১ অগাস্ট দোহায় (Doha) দুই দেশের একটি বৈঠক হলেও আফগানিস্তানের (Afghanistan) তালিবান (Taliban) শাসনকে ভারত আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি এখনও। কাবুল (Kabul) থেকে ভারতের শেষ বিমান ওরে অগাস্টের ২১ তারিখে। সেই বিমানে দেশে ফিরিয়ে আনা হয় ভারতীয় নাগরিকদের। ভারত ও আফগানিস্তানের (Afghanistan) মধ্যে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করার বিষয়ে ৯ সেপ্টেম্বরের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Sindhia) বলেন। তিনি জানান, অধিকাংশ আন্তর্জাতিক বিমান সংস্থার মতোই ভারত বর্তমানে একটি দীর্ঘ পথ ব্যবহার করে বিমান চালাচ্ছে। আফগানিস্তানের (Afghanistan) অবস্থা স্থিতিশীল হলে আবার আগের পথেই বিমান চালান হবে বলে জানান তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)