Afghanistan: আমেরিকাকে সতর্ক করলো তালিবান, ড্রোন ব্যবহারে নিষেধাজ্ঞা

জাবিহুল্লাহ মুজাহিদ আমেরিকা সহ সমস্ত দেশকে সতর্ক করে বলেছে কোন নেতিবাচক পরিণতি রোধ করতে পারস্পরিক বাধ্যবাধকতা অনুযায়ী সকলকে কাজ করতে হবে। 

Updated By: Sep 29, 2021, 12:02 PM IST
Afghanistan: আমেরিকাকে সতর্ক করলো তালিবান, ড্রোন ব্যবহারে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদন: আমেরিকাকে তাদের আকাশসীমায় ড্রোন ওড়ানোর বিষয়ে সতর্ক করল তালিবান সরকার। মার্কিন পদক্ষেপকে জাতীয় নিরাপত্তার লঙ্ঘন বলে অভিহিত করে, তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সমস্ত দেশকে পারস্পরিক বাধ্যবাধকতা অনুযায়ী কাজ করতে বলেছেন অন্যথায় পরিণতির মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার আফগানিস্তানের ইসলামিক এমিরেট (IEA) থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, সব দেশই আন্তর্জাতিক আইনের অধীনে তাদের রাজ্যের আঞ্চলিক এবং বায়ুসীমার সার্বভৌমত্বের একমাত্র মালিক। অতএব, ইসলামিক এমিরেট, আফগানিস্তানের একমাত্র আইনি সত্তা হিসেবে, আফগানিস্তানের ভূমি ও আকাশসীমার অভিভাবক”। তারা আরও জানিয়েছে, আমেরিকা সব আন্তর্জাতিক আইন ভঙ্গ করে আফগানিস্তানের আকাশসীমায় ড্রোন ব্যবহার করেছে। 

আরও পড়ুন: Life Expectancy: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে গড় আয়ুতে থাবা বসাল করোনা অতিমারীও; সমীক্ষা অক্সফোর্ডের

জাবিহুল্লাহ মুজাহিদ আমেরিকা সহ সমস্ত দেশকে সতর্ক করে বলেছে কোন নেতিবাচক পরিণতি রোধ করতে পারস্পরিক বাধ্যবাধকতা অনুযায়ী সকলকে কাজ করতে হবে। সেপ্টেম্বরের শুরুতেই ISIS-K লক্ষ্য করে তাদের ড্রোন হামলায় ১০ জন সাধারণ নাগরিকের প্রাণহানি হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে আমেরিকা। 

২৯ অগাস্টের হামলার তদন্তের ভিত্তিতে, US Central Command-এর কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জিও বলেছিলেন যে গাড়িটি এবং যারা ড্রোন হামলায় মারা গেছে তারা ISIS-K-র সহযোগী ছিল না"। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)