নিউ জ়িল্যান্ড হামলায় মসজিদ চিহ্নিত করার অভিযোগে গ্রেফতার এক নাবালককে

এ দিন নাবালকের জামিন খারিজ করে দেন জেলা আদালতের বিচারক স্টিফেন ও’ড্রিসকল। ওই নাবালকের নাম ও পরিচয় প্রকাশ না করার নির্দেশ দিয়েছেন বিচারক

Updated By: Mar 18, 2019, 12:31 PM IST
নিউ জ়িল্যান্ড হামলায় মসজিদ চিহ্নিত করার অভিযোগে গ্রেফতার এক নাবালককে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নিউ জ়িল্যান্ডের জোড়া হামলায় অভিযুক্ত বছর আঠারোর এক নাবালককে আদালতে তোলা হল। তার বিরুদ্ধে হামলার সরাসরি সম্প্রচারের ভিডিয়ো শেয়ার করার অভিযোগ রয়েছে। শেয়ার করার সময় ‘বিদ্বেষমূলক বার্তা’ দেয় ওই নাবালক। পুলিস জানাচ্ছে, হামলার আগে ক্রাইস্টচার্চের অল নুর মসজিদের ছবি প্রকাশ করে হামলার লক্ষ্য ঠিক দিয়েছিল ওই নাবালক। তার বিরুদ্ধে খুনের অভিযোগ এনে জামিন অযোগ্য মামলা করে নিউ জ়িল্যান্ডের পুলিস।

এ দিন নাবালকের জামিন খারিজ করে দেন জেলা আদালতের বিচারক স্টিফেন ও’ড্রিসকল। ওই নাবালকের নাম ও পরিচয় প্রকাশ না করার নির্দেশ দিয়েছেন বিচারক। এমনকি এ দিনের রায় সম্পর্কিত তথ্যও সংবাদমাধ্যমে প্রকাশ না করার নির্দেশিকা জারি করা হয় আদালতের তরফে। উল্লেখ্য, তদন্তকারীরা মনে করছেন, হামলার ঘটনার সঙ্গে সরাসরি যুক্ত ছিল না ওই নাবালক। তবে, তার সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৮ এপ্রিল তাকে ফের আদালতে পেশ করা হবে।

আরও পড়ুন- ‘বিশ্বাস করুন, সমস্যার সমাধান হবেই’ মাসুদ প্রসঙ্গে সাফাই চিনা রাষ্ট্রদূতের

গত শুক্রবার, ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নির্বিচারে গুলি চালায় ব্রেন্টন ট্যারেন্ট নামে অস্ট্রেলীয় এক বন্দুকবাজ।  এতে মৃত্যু হয় ৫০ জনের। গুরুতর আহত হয়েছেন একাধিক। লিনউড মসজিদে গুলি চালনার সময়ে গ্রেফতার করা হয় ব্রেন্টনকে। মনে করা হচ্ছে, শরণার্থী মুসলিমদের হত্যা করাই ছিল ব্রেন্টনের মূল লক্ষ্য। আদলতে সে নিজেই বর্ণবিদ্বেষ থেকে হামলা চালিয়েছে বলে স্বীকার করে নেয়।