Russia-Ukraine War: Moscow-র আকাশে উড়ল Doomsday Plane, বিশ্বকে সতর্কবার্তা Russia-র

গত ২ মাস ধরে ইউক্রেনের উপর ক্রমাগত ক্ষেপণাস্ত্র ও বিধ্বংসী বোমা বর্ষণ করেছে রাশিয়া। এখন আমেরিকা ও ন্যাটো দেশগুলিকে বড় সতর্কবার্তা দিতে চলেছে তারা। 

Updated By: May 5, 2022, 07:15 AM IST
Russia-Ukraine War: Moscow-র আকাশে উড়ল Doomsday Plane, বিশ্বকে সতর্কবার্তা Russia-র

নিজস্ব প্রতিবেদন: গত ২ মাস ধরে ইউক্রেনের উপর ক্রমাগত ক্ষেপণাস্ত্র ও বিধ্বংসী বোমা বর্ষণ করেছে রাশিয়া। এখন আমেরিকা ও ন্যাটো দেশগুলিকে বড় সতর্কবার্তা দিতে চলেছে তারা। 

৯ মে অনুষ্ঠিত হতে চলা বার্ষিক বিজয় দিবসে তারা এমন একটি বিমান আনতে চলেছে, যাকে বিশ্ব প্রলয়কারী বিমান বলে মনে করে। বিজয় দিবসের কুচকাওয়াজে এই বিমানটিকে অন্তর্ভুক্ত করার সরাসরি অর্থ হল বিশ্বকে সতর্ক করা যে, তারা যেন ইউক্রেন যুদ্ধে পা না দেয়। অন্যথায় রাশিয়া যেকোনও মূল্যে তাদের উপর প্রতিশোধ নিতে পারে।

রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ার এই বিমানটির নাম Il-80। এটি রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক স্ট্র্যাটেজিক ফাইটার জেট প্লেন (Doomsday Plane), যা পারমাণবিক যুদ্ধে শত্রুকে নির্মূল করার লক্ষ্য নিয়ে তৈরি করা হয়েছে। আমেরিকা সহ বিশ্বের অনেক দেশ এই বিমানটিকে অত্যন্ত বিপজ্জনক বলে মনে করে।

রাশিয়ার এই কৌশলগত বিমানটি ৯ মে হতে চলা জাতীয় বিজয় দিবসের প্যারেডে মস্কোর উপর দিয়ে উড়বে। দুটি MiG-29 জেট এই শক্তিশালী বিমানটিকে (Doomsday Plane) এসকর্ট করে চলবে বলেও জানা গেছে। বুধবার অনুষ্ঠিত মহড়ায় এই ধ্বংসাত্মক বিমানটিকে শহরের ওপর দিয়ে উড়তে দেখা যায়। একই সঙ্গে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানো রাশিয়ান সৈন্যদের সমর্থনে ৮টি মিগ-২৯ এসএমটি বিমান আকাশে 'Z' আকারে উড়েছে।

'Z'-র আকৃতি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের প্রতীক হয়ে উঠেছে। সেখানে, সমস্ত রাশিয়ান জাহাজ, ট্যাঙ্ক এবং অন্যান্য যানবাহনের একই প্রতীক রয়েছে। যুদ্ধক্ষেত্রে নিজের সৈন্যের হাতে গোলাগুলি এড়াতে প্রতিটি দেশ তাদের যানবাহনে এমন একটি চিহ্ন তৈরি করে। রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে জেডের একটি প্রতীক তৈরি করেছে, যা এখন রাশিয়ান সেনাবাহিনীর প্রতীক হয়ে উঠেছে।

নাৎসি জার্মানির বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়কে স্মরণ করার জন্য রাশিয়া প্রতি বছর ৯ মে জাতীয় বিজয় দিবস উদযাপন করে। এই বছর তার ৭৭ তম বার্ষিকী। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বুধবার বলেছেন যে প্রায় ১১,০০০ সৈন্য এয় বছরের কুচকাওয়াজে অংশ নেবে। তাদের সঙ্গে এই বছর রেড স্কয়ার দিয়ে যাবে ১৩১ ধরনের অস্ত্র ও সামরিক সরঞ্জামের পাশাপাশি ৭৭টি বিমান।

আরও পড়ুন: Covid 4th wave: ফের করোনার মরণকামড়? ২৬ শহরে লকডাউন! ঘরবন্দি কোটি কোটি মানুষ!

রাজধানী মস্কো ছাড়াও এবার রাশিয়ার ২৮টি শহরে সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। প্রায় ৬৫,০০০ সৈন্য, ২,৪০০ ধরণের অস্ত্র এবং সামরিক সরঞ্জামের পাশাপাশি ৪৬০ টিরও বেশি ফাইটার প্লেন এই কুচকাওয়াজে অংশ নেবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.