Russia-Ukraine War: আন্তর্জাতিক আদালতে শুরু হল তদন্ত, বিচার হবে Russia-র যুদ্ধপরাধের

ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন এখনও কিয়েভের সরকারকে উৎখাত করতে পারেনি

Updated By: Mar 3, 2022, 09:25 AM IST
Russia-Ukraine War: আন্তর্জাতিক আদালতে শুরু হল তদন্ত, বিচার হবে Russia-র যুদ্ধপরাধের

নিজস্ব প্রতিবেদন: আইসিসির (The International Criminal Court) প্রসিকিউটর করিম খান (Karim Khan) জানিয়েছেন, ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি) ইউক্রেনে (Ukraine) রুশ (Russia) কার্যকলাপের তদন্ত শুরু করেছে। খান এক বিবৃতিতে বলেন, "আমি কিছুক্ষন আগে আইসিসি প্রেসিডেন্সিকে অবিলম্বে পরিস্থিতির সক্রিয় তদন্তের বিষয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্তের কথা অবহিত করেছি। প্রমাণ সংগ্রহে আমাদের কাজ এখন শুরু হয়েছে।"

তিনি যোগ করেন যে আইসিসি আসলে সংস্থার মূল লক্ষ্যে ফোকাস করবে যেখানে বলা হয়েছে আদালতের এখতিয়ারের মধ্যে থাকা অপরাধের জন্য জবাবদিহি নিশ্চিত করা।

গত সপ্তাহে, ডোনেটস্ক এবং লুহানস্কের বিচ্ছিন্নতাবাদী প্রজাতন্ত্রগুলি ইউক্রেনীয় সৈন্যদের আক্রমণ থেকে আত্মরক্ষার জন্য সহায়তার অনুরোধ করার পরে রাশিয়া একটি বিশেষ সামরিক অভিযান শুরু করে।

পশ্চিমী দেশগুলি রাশিয়ার সামরিক অভিযানের তীব্র নিন্দা করেছে এবং মস্কোর ওপর নিষেধাজ্ঞার চাপ বাড়িয়েছে।

আরও পড়ুন: Russia Ukraine War: 'তৃতীয় বিশ্বযুদ্ধ হলে পারমাণবিক অস্ত্রের লড়াই হবে', রুশ মন্ত্রীর হুঁশিয়ারি

২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন এখনও কিয়েভের সরকারকে উৎখাত করতে পারেনি তবে উভয় দেশ এবং জাতিসংঘের কর্মকর্তাদের মতে হাজার হাজার মানুষ নিহত বা আহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসিকিউটর করিম খান টুইট করেছেন, "৩৯টি রাষ্ট্রের রেফারেল পাওয়ার পর ইউক্রেনে আনুষ্ঠানিকভাবে সক্রিয় তদন্ত শুরু হয়েছে"। সদস্য রাষ্ট্রগুলির রেফারেলগুলি একটি তদন্তকে ফাস্ট ট্র্যাক করে কারণ এটি প্রসিকিউটরকে হেগের আদালতের অনুমোদন নেওয়ার বিষয়টি এড়িয়ে যাওয়ার সুযোগ দেয়। এর ফলে সম্পূর্ণ প্রক্রিয়ায় কয়েক মাস বেঁচে যায়। 

প্রসিকিউটর ইতিমধ্যেই সোমবার জানিয়েছেন যে তিনি ইউক্রেনে যুদ্ধপরাধের অভিযোগের জন্য আদালতের অনুমোদন চাইবেন। খান এক বিবৃতিতে বলেন, প্রসিকিউটরের কার্যালয় "যে কোনও ব্যক্তি কর্তৃক ইউক্রেনের ভূখণ্ডের যেকোনও অংশে যুদ্ধপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ বা গণহত্যার অতীত ও বর্তমান অভিযোগের প্রমাণ সংগ্রহ করা শুরু করবে।"

মার্চ ২০১৪ সালে ক্রিমিয়া (Crimea) অঞ্চলটি রাশিয়ার অধিগ্রহণের পরে এবং পূর্ব ইউক্রেনে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী এবং ইউক্রেনীয় সরকারী বাহিনীর মধ্যে পরবর্তী যুদ্ধের পর, ইউক্রেন ২০১৩ সালের শেষ থেকে তার ভূখণ্ডে সংঘটিত মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের জন্য ICC-এর এখতিয়ার স্বীকার করেছে।

২০২০ সালের ডিসেম্বরে প্রসিকিউটর অফিস ঘোষণা করেল যে পূর্ব ইউক্রেনের সংঘাতের সময় যুদ্ধপরাধ এবং অন্যান্য অপরাধ সংঘটিত হয়েছিল বলে মনে করার কারণ রয়েছে, কিন্তু সম্পূর্ণ তদন্তের জন্য কোনও অনুরোধ দায়ের করা হয়নি।

রাশিয়া আইসিসির সদস্য নয় এবং এর এখতিয়ার প্রত্যাখ্যান করে। আদালত সন্দেহভাজন অপরাধীদের দেশ নির্বিশেষে ইউক্রেনের ভূখণ্ডে সংঘটিত যুদ্ধপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ তদন্ত করতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.