China vs US: চিনের চেয়ে ১৫ বছর পিছিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র! জিনপিংকে ভয় পাচ্ছেন বাইডেন?

China-US Nuclear Power: সারা বিশ্বে ক্ষমতার ভরকেন্দ্র মূলত মার্কিন যুক্তরাষ্ট্রই থেকেছে। তবে তাতে অনেক সময়েই থাবা বসিয়েছে চিন। চিন ক্রমশ এ-বিশ্বের সবচেয়ে বড় শক্তি হয়ে উঠছে!

Updated By: Jun 18, 2024, 04:05 PM IST
China vs US: চিনের চেয়ে ১৫ বছর পিছিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র! জিনপিংকে ভয় পাচ্ছেন বাইডেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারা বিশ্ব জানে চিন-আমেরিকার ঠান্ডা লড়াইয়ের কথা, তাদের প্রতিদ্বন্দ্বী মনোভাবের কথা, পরস্পরের সঙ্গে তাদের সদা লড়াইয়ের কথা। সারা বিশ্বে ক্ষমতার ভরকেন্দ্র মূলত মার্কিন যুক্তরাষ্ট্রই থেকেছে অনেকগুলি বছর ধরে। তবে তাতে অনেক সময়েই থাবা বসিয়েছে চিন। চিন ক্রমশ এ-বিশ্বের সবচেয়ে বড় শক্তি হয়ে উঠছে, যাকে ইমার্জিং পাওয়ার বলে উল্লেখ করে থাকে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: Kanchanjunga Express Accident: কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার তদন্তে নেমে কী বলল 'কমিশন অফ রেলওয়ে সেফটি'? অপরাধী মালগাড়িচালকই?

তবে, এবার যা জানা গেল, তাতে এই তথ্যই আরও জোরদার হচ্ছে যে, চিনই এখন অগ্রসরমান দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র নিউক্লিয়ার এনার্জিতে চিনের চেয়ে ১৫ বছর পিছিয়ে! একটি সমীক্ষা করা হয়েছিল। তবে, সেটা চিনের তরফেও নয়। নিরীক্ষাটি করে ওয়াশিংয়টনের একটি সংস্থা। 'ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ইনোভেশন ফাউন্ডেশন' নামক সংস্থাটি এই গবেষণাকর্মটি করেছে। জানা গিয়েছে, চিনে অন্তত ২৭টি নিউক্লিয়ার রিঅ্যাক্টর তৈরি করা হচ্ছে। কয়েক বছরের মধ্যেই এগুলি সম্পূর্ণ হয়ে যাবে। অন্য দেশের তুলনায় এগুলি তৈরিতে চিন সময়ও অনেক কম নেয়-- মাত্র ৭ বছর।

কেন মার্কিন দেশ পিছিয়ে আর কেন চিন এগিয়ে?

জর্জিয়ায় দুটি বিশাল আকারের নিউক্লিয়ার রিঅ্যাক্টর তৈরির পরে মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে একটু 'ধীরে-চলো' মোডে ছিল। আসলে গ্লোবাল ওয়ার্মিং নিয়ন্ত্রণ করার জন্য এমিশন-ফ্রি শক্তির উৎসের খোঁজে ছিল জো বাইডেনের দেশ। তা ছাড়া ওই দুটি প্ল্যান্ট তৈরিতে আমেরিকা সময়ও যেমন নিয়েছিল, খরচাও করেছিল বিপুল।

উল্টোদিকে, চিনের পরমাণু শক্তি প্রকল্পগুলি প্রথম থেকেই সে দেশের সরকারের প্রত্যক্ষ সহায়তা পেয়ে এসেছে। পেয়ে এসেছে বিপুল সহযোগিতা। রিনিউয়েবল এনার্জির ক্ষেত্রেও প্রযুক্তিগত ভাবে চিন বরাবরই অনেকটা এগিয়ে থেকেছে। চিনের হাই-টেক রিঅ্যাক্টর অন্য় দেশের প্ল্যান্টসের চেয়ে অনেক কর্মক্ষম ও কার্যকরী।

আরও পড়ুন: Kanchanjunga Express Accident: অভিশপ্ত রুটেই ছুটল ট্রেন! স্বাভাবিক হতে শুরু হল পরিষেবা!

তবে এসব নয়। আসল কথা হল, নীতি। আমেরিকার পরমাণু প্রকল্প নীতি একটু আত্মতুষ্ট এবং কিছুটা পশ্চাদগামী। আর সেই সুযোগটাই  পুরোপুরি কাজে লাগাচ্ছে চিন। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.