Russia-Ukraine War: UNSC-র প্রস্তাবে ভোটদানে, বিরত ভারত, চিন; ভেটো দিয়ে প্রস্তাব বাতিল Russia-র

টিএস তিরুমূর্তি (TS Tirumurti) বলেন, ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাবলির কারণে ভারত গভীরভাবে বিরক্ত

Updated By: Feb 26, 2022, 11:48 AM IST
Russia-Ukraine War: UNSC-র প্রস্তাবে ভোটদানে, বিরত ভারত, চিন; ভেটো দিয়ে প্রস্তাব বাতিল Russia-র
ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: প্রত্যাশিতভাবেই শুক্রবার ইউক্রেনের (Ukraine) সার্বভৌমত্বের উপর রাশিয়ার (Russia) অপ্রয়োজনীয় আক্রমণের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে ভারত। ইউক্রেন থেকে সম্পূর্ণ এবং নিঃশর্ত রাশিয়ান বাহিনী প্রত্যাহারের দাবি জানানো হয়েছে এই প্রস্তাবে।

প্রস্তাবটি, আমেরিকা (USA) এবং আলবেনিয়া (Albania) একসঙ্গে প্রস্তুত এবং পেশ করে। প্রস্তাবের পক্ষে মোট ১১টি ভোট আসে। ভারত, চিন (China) এবং সংযুক্ত আরব আমিরশাহি (UAE) ভোটদান থেকে বিরত থাকে। সংঘাতের প্রতি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গেছে।

রাশিয়ার বিরুদ্ধে UNSC রেজোলিউশন বৈঠকে, ইউক্রেনে আটকা পড়া ভারতীয়দের জন্য সেখানে উদ্ভুত গুরুতর পরিস্থিতির কথা মাথায় রেখে, জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি (TS Tirumurti) বলেন, "ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাবলির কারণে ভারত গভীরভাবে বিরক্ত। আমরা আহ্বান জানাই যে হিংসা এবং শত্রুতা অবিলম্বে বন্ধ করার জন্য সমস্ত প্রচেষ্টা গ্রহণ করা হবে। মানুষের জীবনের মূল্য দিয়ে কোনও সমাধান কখনোই আসতে পারে না।"

ভারত UNSC বৈঠকে জানিয়েছে, "আমরা ইউক্রেনে বিপুল সংখ্যক ভারতীয় ছাত্র সহ ভারতীয় সম্প্রদায়ের কল্যাণ ও নিরাপত্তা নিয়েও গভীরভাবে উদ্বিগ্ন। সমসাময়িক বিশ্বের শৃঙ্খলা জাতিসংঘের সনদ, আন্তর্জাতিক আইন এবং রাষ্ট্রগুলির সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধার উপর নির্মিত হয়েছে।" 

আরও পড়ুন: Russia-Ukraine War: Ukraine-এ আটকে বহু ভারতীয়! দেশে ফেরাতে রোমানিয়া, হাঙ্গেরিতে বিশেষ বিমান Air India-র

তারা আরও বলেন, "সমস্ত সদস্য রাষ্ট্রকে একটি গঠনমূলক পথ খুঁজে বের করার জন্য এই নীতিগুলিকে সম্মান করতে হবে। আলোচনাই পার্থক্য এবং বিরোধ নিষ্পত্তির একমাত্র উত্তর, সময় যতই ভয়ঙ্কর হোক।"

অন্যদিকে, আশঙ্কা সত্যি করে, রাশিয়া তার ভেটো ক্ষমতা ব্যবহার করে এই রেজুলেশন বাতিল করেছে। যদিও পশ্চিমী দেশগুলি বলেছে যে রেজুলেশনটি ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনের বিরুদ্ধে বিশ্ব মঞ্চে মস্কোর (Moscow) বিচ্ছিন্নতা দেখাতে চায়।

মস্কোর সঙ্গে নয়াদিল্লির দৃঢ় প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে এই প্রেক্ষিতে ভারত কীভাবে এই প্রস্তাবে ভোট দেবে সেদিকেই সবার দৃষ্টি ছিল।

বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে টেলিফোনে কথোপকথনের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী "অবিলম্বে হিংসা বন্ধের জন্য আবেদন করেছেন এবং কূটনৈতিক আলোচনার পথে ফিরে আসার জন্য সব পক্ষ থেকে সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.