Tibet: ভয়ংকর তুষারধস! তিস্তাতাণ্ডবের পরে এবার মারণবরফে মৃত্যু তিব্বতে...

Tibet Avalanches: প্রকৃতির তাণ্ডব ও তার সঙ্গে পাল্লা দিয়ে মৃত্যু সঙ্গ ছাড়ছে না। বৃষ্টি-বন্যার পরেই ঘটল তিস্তা ক্লাউডবার্স্ট, ওদিকে আফগানিস্তানে ভূমিকম্প। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু। এবার তিব্বতের ভয়ংকর তুষারধস।

Updated By: Oct 9, 2023, 01:24 PM IST
Tibet: ভয়ংকর তুষারধস! তিস্তাতাণ্ডবের পরে এবার মারণবরফে মৃত্যু তিব্বতে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকৃতির তাণ্ডব ও তার সঙ্গে পাল্লা দিয়ে মৃত্যু সঙ্গ ছাড়ছে না। বৃষ্টি-বন্যার পরেই ঘটল তিস্তা-ক্লাউডবার্স্ট, ওদিকে আফগানিস্তানে ভূমিকম্প। সর্বত্রই লাফিয়ে-লাফিয়ে বাড়ছে মৃত্যু। এবার তিব্বতেও ভয়ংকর তুষারধস। এর জেরে প্রাণ গেল অনেকের, অনেকেই নিখোঁজ, কেউ কেউ আহতও। 

আরও পড়ুন: Israel-Palestine Conflict: এখনই প্রায় ১২০০ মৃত্যু! আগুন আর বারুদের গন্ধের মধ্যে যেন দাঁড়িয়ে সাক্ষাৎ যম...

তিব্বতের শিশাপাংমা পর্বতে তুষারধসের জেরে প্রাণ গেল এক মার্কিন এবং এক নেপালি পর্বতারোহীর। নিখোঁজ আরও দুই অভিযাত্রী। জানা গিয়েছে, শনিবার, শিশাপাংমা শৃঙ্গ আরোহণের চেষ্টা করতে গিয়ে ধসের কবলে পড়েন প্রায় ৫০ জন পর্বতারোহী। শিশাপাংমা শৃঙ্গের উচ্চতা ৮,০০০ মিটারেরও বেশি! বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গগুলির তালিকায় এর স্থান ১৪তম। এমনিতে অবশ্য, আটহাজারি পর্বতশৃঙ্গগুলির মধ্যে শিশাপাংমা আরোহণ তুলনায় সহজ বলেই মনে করা হয় পর্বতারোহী মহলে।

তবে, গত শনিবারের এখানকার পরিস্থিতি ছিল সম্পূর্ণ আলাদা। পরপর দুটি তুষারধস নামে। যার জেরে প্রাণ যায় ওই মার্কিন পর্বতারোহীর, নাম-- আনা গুটু এবং তাঁর নেপালি গাইডের, নাম-- মিংমার শেরপা। খোঁজ নেই আরও এক মার্কিন পর্বতারোহী এবং তাঁর নেপালি গাইডেরও! যে মার্কিন পর্বতারোহীর খোঁজ মিলছে না, তাঁর নাম জিনা মারি রুসিডলো। আর তাঁর গাইড তেনজেন শেরপা। 

পর্বতারোহণের পরিসরে তেনজেন শেরপা যথেষ্ট বড় নাম। জুলাই মাসে নরওয়ের ক্রিস্টিন হরিলার গাইড হিসেবে তিনি পাকিস্তানের কে-টু পর্বতশৃঙ্গ আরোহণ করেন। এর ফলে, বিশ্বের আটহাজারি ১৪টি শৃঙ্গের সবকটিই জয় করেছিলেন তিনি। শুধু তাই নয়, সব থেকে কম সময়ে তিনি এই ১৪টি শৃঙ্গ জয় করেন। এহেন তেনজেনেরই এখনও কোনও খোঁজ নেই, যার ফলে অনেকেরই আতঙ্কিত অবস্থা।

আরও পড়ুন: Oil Prices Soar: ঊর্ধ্বমুখী তেলের দাম! ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধে বাজার আগুন, সংকট মধ্যপ্রাচ্যে...

শনিবার শিশাপাংমা শৃঙ্গ জয় করতে গিয়ে গুরুতর আহত হন আরও এক নেপালি গাইড, কারমা গেলজেন শেরপা। তবে, উদ্ধারকারীরা তাঁকে পাহাড়ের ঢাল থেকে উদ্ধার করে নীচে নামিয়ে নিয়ে যেতে পেরেছেন। অল্পের জন্য রক্ষা পেয়েছেন দুই পাকিস্তানি পর্বতারোহী। খারাপ আবহাওয়ার কারণে শৃঙ্গজয়ের কয়েকশো মিটার দূর থেকেই তাঁদের ফিরে যেতে হয়েছিল। এজন্যই তাঁরা সরাসরি তুষারধসের বিপদে পড়েননি। প্রসঙ্গত, এক পাক-পর্বতারোহীর সামনে রেকর্ডের হাতছানি ছিল। শিশাপাংমা জয় করতে পারলেই তিনিই প্রথম পাকিস্তানি হিসেবে আটহাজারি ১৪টি পর্বত চূড়া জয় করারই বিরল রেকর্ড গড়ে ফেলবেন। তবে, রেকর্ডের হাতছানি এড়াতে পেরেছেন বলেই, মৃত্যুও এড়াতে পেরেছেন তিনি, বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.